বই ছাড়াই ১ বছর; প্রধান শিক্ষককে শোকজ

খানসামা (দিনাজপুর) প্রতিনিধি :
বছর শেষ হলেও পাঠ্যবই পাননি শিক্ষার্থীরা, অভিভাবকদের ক্ষোভ” বিষয়টি বিভিন্ন গণমাধ্যমে জানাজানি হলে নড়েচেড় বসেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার।
দিনাজপুরের খানসামা উপজেলার দক্ষিণ গাড়পাড়া উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর শিক্ষার্থীরা এক বছর শেষ হলেও পায়নি দুই বিষয়ের পাঠ্যবই। আজ গতকাল বুধবার (২৪ জানুয়ারী) খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার এমপিওভুক্ত এ প্রতিষ্ঠানটি ২০২৩-২৪ শিক্ষাবর্ষের দশম শ্রেণীর ১৩ শিক্ষার্থী বাংলা দ্বিতীয় পত্র ও কৃষি শিক্ষা পাঠ্যবই হাতে পায়নি।
গাইড বই কিনে পড়ালেখা করে মূল্যায়ন পরীক্ষায় অংশ নিয়ে নবম থেকে দশম শ্রেণীতে উত্তীর্ণ হয়েছে শিক্ষার্থীরা। এ ঘটনায় প্রধান শিক্ষকের গাফিলতি ও দায়িত্বহীনতাকে দায়ী করেছেন শিক্ষার্থী, অভিভাবক মহল।
বিষয়টি জানতে পেয়ে দক্ষিণ গাড়পাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক চিত্তরঞ্জন রায়কে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) প্রেরণ করে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের কার্যালয়।
এক বছরে প্রতিষ্ঠানটির ২০২৩-২৪ শিক্ষাবর্ষের দশম শ্রেণীর ১৩ শিক্ষার্থী বাংলা দ্বিতীয় পত্র ও কৃষি শিক্ষা পাঠ্যবই হাতে না পাওয়ার অভিযোগে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) করা হয়েছে।
বুধবার (২২ জানুয়ারি) উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মঞ্জুরুল হক স্বাক্ষরিত এ শোকজ নোটিশ পাঠানো হয়েছে। প্রধান শিক্ষককে তিন কর্মদিবসের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হয়।