ফ্রান্সে নিরাপত্তা বাড়ানোর আহ্বান ধর্মীয় নেতাদের

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ফ্রান্সে প্রার্থনালয়গুলোতে নিরাপত্তা বাড়ানোর আহ্বান জানিয়েছেন ধর্মীয় নেতারা। নরম্যান্ডিতে সন্ত্রাসী হামলায় এক যাজক নিহত হওয়ার পর যৌথভাবে এ আহ্বান জানিয়েছেন মুসলিম, খ্রিষ্টান, বৌদ্ধ ও ইহুদি নেতারা। এর আগে ধর্মীয় নেতারা ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদের সঙ্গে বৈঠক করেন।

রুয়েন শহরের উপকণ্ঠে মঙ্গলবার দুই অস্ত্রধারী হামলা চালিয়ে হত্যা করেন ফাদার জ্যাকুয়েস হ্যামেলকে। এর ১২ দিন ফ্রান্সের নিস শহরে বাস্তিল দিবসের অনুষ্ঠানে হামলা চালিয়ে ৮৪ জনকে হত্যা করে সন্ত্রাসীরা। উভয় হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

দুজন হামলাকারীর মধ্যে একজনের নাম জানিয়েছে ফ্রান্স পুলিশ। ১৯ বছর বয়সি এই হামলাকারীর নাম আদেল কেরমিচে। আইএসের হয়ে যুদ্ধ করার জন্য দুই বার পালানোর চেষ্টা করেন তিনি। দুই বারই পুলিশ তাকে ধরে ফেলে।

প্যারিসের গ্রান্ড মসজিদের প্রধান ইমাম দলিল বৌবাকার, আমরা আশা করছি, আমাদের প্রার্থনালয়গুলোর নিরাপত্তায় গুরুত্বারোপ করা হবে। কারণ পবিত্র এসব স্থান হামলার লক্ষ্যে পরিণত হতে পারে।

গির্জায় হামলার বিষয়ে ফ্রান্সের মুসলিমদের পক্ষে বৌবাকার গভীর দুঃখ প্রকাশ করে বলেছেন, এ হামলার মধ্য দিয়ে ধর্মকে চরম অবমাননা করা হয়েছে।

ধর্মগুলোর মধ্যে পারস্পরিক সুসম্পর্কের প্রশংসা করেন প্যারিসের আর্চবিশপ আঁন্দ্রে ভেন-তোহা। তিনি বলেন, আমরা নিজেদের ডায়েসের রাজনৈতিক খেলার বলি হতে দেব না। তারা চায়, একই পরিবারের সন্তানদের পরস্পরের সঙ্গে সংঘর্ষে লিপ্ত করাতে।

উল্লেখ্য, আরবিতে আইএসকে ডায়েস বলা হয়। যুক্তরাষ্ট্রও এ নাম ব্যবহার করে। এদিকে নিরাপত্তা ইস্যুতে বুধবার নিরাপত্তা ও প্রতিরক্ষা বাহিনী এবং মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠক করেন প্রেসিডেন্ট ওলাঁদ।

সূত্র: রাইজিংবিডি