ফোন করে কেউ আধারের তথ্য চাইছে! দেওয়ার আগে সাবধান হোন

সিল্কসিটিনিউজ ডেস্ক: এখন মোবাইল ফোনের কানেকশন নিতে গেলেও প্রয়োজন পড়ছে আধার কার্ডের। কিন্তু ভোডাফোন, এয়ারটেল, আইডিয়া, রিলায়েন্স ইত্যাদি টেলিকম কোম্পানি থেকে ফোন করে আধারের নম্বর চাইলে, অবশ্যই সাবধান হোন।

হোয়াটসঅ্যাপে একটি ভয়েস মেসেজের মাধ্যমে মানুষকে সচেতন করার জন্য বলা হচ্ছে যে, ভোডাফোন, এয়ারটেলের মতো টেলিকম সংস্থা থেকে ফোন করে আপনার আধার সম্পর্কিত তথ্য চাইলে একদমই দেবেন না। এরা আপনার নম্বরের সঙ্গে আধার যুক্ত করার নাম করে, আপনার আধার কার্ডের ইউডিআই নম্বর চাইবে। ওই নম্বর আপনি তাদেরকে বললেই, আপনার ফোনে একটি ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ড) আসবে। তখন সেই ওটিপি আপনি তাদের দিয়ে দিলেই, আপনার আধারের সঙ্গে যুক্ত ব্যাংকের অ্যাকাউন্ট পুরো খালি হয়ে যাবে।

এই মেসেজটি এখন হোয়াটসঅ্যাপে ঘুরে বেড়াচ্ছে। কিন্তু এই ভয়েস মেসেজটির সত্যতা কতটা, তা নিয়ে প্রশ্ন উঠছে। এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, আধারের ‘ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া’-এর সিইও এবি পান্ডে জানান, ফোন করে কেউ  আধারের নম্বর চাইলে মানুষের তা এড়িয়ে যাওয়া উচিত। কোনও সঠিক সংস্থা কখনই ফোন করে আধার সম্পর্কে জানতে চাইবে না। আধার লিঙ্কিং করানোর জন্য, সব সময়ই বৈধ ওয়েবসাইট থেকে তা করা উচিত। না হলে, ব্যাঙ্কে বা টেলিকম কোম্পানির রিটেল আউটলেটে গিয়ে করা উচিত।

টেলিকম কোম্পানি এয়ারটেল জানিয়েছে, এরকম কোনও ফোনকল তাদের কোম্পানি থেকে করা হয়নি। কোম্পানির মুখপাত্র জানিয়েছেন, আধার লিঙ্কিং করতে হলে রিটেল আউটলেটে গিয়েই করতে হবে। অন্যান্য কোম্পানিগুলি থেকেও একই কথা জানানো হয়েছে।

সাইবার সিকিউরিটি এক্সপার্ট এবং এথিক্যাল হ্যাকার সাকেত মোদী জানিয়েছেন, আধার নম্বর দিলে তেমন সমস্যা হয় না, কারণ আধার নম্বরটি এনক্রিপ্ট করা থাকে। কিন্তু ওটিপি কখনই দেওয়া উচিত নয়। অন্যদিকে জন সচেতনতা বাড়ানোর জন্য স্টেট ব্যাঙ্ক বিজ্ঞাপনের মাধ্যমে ফোনে আধার সম্পর্কিত তথ্য কাউকে দিতে না করেছে।

হোয়াটসঅ্যাপের মেসেজ টি আসল না নকল তা বোঝা না গেলেও, এটা স্পষ্ট যে ফোনে কখনই আধার সম্পর্কিত তথ্য দেওয়া উচিত নয়।