ফুসফুসে সংক্রমণ, প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার অবনতি

ফুসফুসে সংক্রমণ ধরা পড়ার পর ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার অবনতি হয়েছে। দেশটির সাবেক এই রাষ্ট্রপতির ছেলে তার ‘বাবার শারীরিক অবস্থার উন্নতি ঘটছে’ বলে বুধবার জানানোর কয়েক ঘণ্টা পর নয়াদিল্লির সামরিক হাসপাতালের এক বিবৃতিতে অবনতির তথ্য জানানো হয়।

গত ১০ আগস্ট পড়ে গিয়ে মস্তিষ্কে গুরুতর আঘাত পান প্রণব মুখোপাধ্যায়। পরে হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা তার মস্তিষ্কে অস্ত্রোপচারের সিদ্ধান নেন। এ সময় করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে দেশটির সাবেক এই রাষ্ট্রপতির। তখন থেকে হাসপাতালে চিকিৎসাধীন প্রণবের শারীরিক অবস্থার তেমন উন্নতি হয়নি।

বুধবার নয়াদিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারাল হাসপাতালের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রণব মুখোপাধ্যায়ের ফুসফুসে সংক্রমণের আলামত দেখা যাওয়ায় তার শারীরিক অবস্থার অবনতি ঘটেছে। তিনি ভেন্টিলেটর সাপোর্টেই থাকবেন। বর্তমানে তাকে পর্যবেক্ষণের জন্য বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে একটি দল গঠন করা হয়েছে।

এর আগে প্রণব মুখোপাধ্যায়ের ছেলে অভিজিত মুখোপাধ্যায় এক টুইট বার্তায় বলেন, আপনাদের সবার শুভ কামনা এবং চিকিৎসকদের আন্তরিক প্রচেষ্টায় আমার বাবার অবস্থা বর্তমানে স্থিতিশীল রয়েছে! তার শরীরের গুরুত্বপূর্ণ সূচকগুলো এখন নিয়ন্ত্রণে রয়েছে। শারীরিক অবস্থার উন্নতির ইতিবাচক আলামত দেখা গেছে। তার দ্রুত সুস্থতার জন্য আমি সবাইকে প্রার্থনা করার অনুরোধ জানাচ্ছি।

হাসপাতালে ভেন্টিলেটর সাপোর্টে থাকা প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার হালনাগাদ তথ্য টুইট করেন ছেলে অভিজিৎ মুখোপাধ্যায়। রোববার এক টুইট বার্তায় তার বাবা শিগগিরই সুস্থ হয়ে সবার মাঝে ফিরে আসবেন বলে প্রত্যাশা করে এক টুইট করেন অভিজিৎ।

টুইটে তিনি বলেন, আমি গতকাল বাবাকে দেখতে হাসপাতালে গিয়েছিলাম। সৃষ্টিকর্তার কৃপায় ও আপনাদের সবার শুভ কামনায় তিনি আগের দিনের চেয়ে অনেক ভালো এবং স্থিতিশীল আছেন। তার শরীরের বিভিন্ন সূচক স্থিতিশীল আছে এবং চিকিৎসায় সাড়া দিচ্ছেন তিনি। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি তিনি শিগগিরই আমাদের মাঝে ফিরে আসবেন। সবাইকে ধন্যবাদ।

দেশটির বর্তমান বিরোধীদল কংগ্রেসের প্রথম সারির নেতা ছিলেন প্রণব মুখোপাধ্যায়। তার দীর্ঘদিনের রাজনৈতিক ক্যারিয়ারের সর্বোচ্চ প্রাপ্তি ঘটে ২০১২ সালে; ওই বছর ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত হন তিনি। ২০১২ থেকে ২০১৭ পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন তিনি।

প্রায় পাঁচ দশকের বেশি সময় ধরে কংগ্রেসের রাজনীতি করেছেন প্রণব মুখোপাধ্যায়। ২০১৭ সালে ভারতের রাষ্ট্রপতির পদ থেকে বিদায় নেন তিনি। ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী, পিভি নরসিমা রাও এবং মনমোহন সিংয়ের আমলে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন তিনি।

ক্ষমতা থেকে বিদায় নেয়ার পর ২০১৯ সালে দেশটির সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ভারতরত্ন লাভ করেন দেশটির ১৩তম এই রাষ্ট্রপতি।

 

সূত্রঃ জাগো নিউজ