ফিনল্যান্ডে আজ সংসদ নির্বাচন


ফিনল্যান্ড প্রতিনিধি :
আগামী চার বছরের জন্য দেশ পরিচালনার জন্য নতুন সরকার নির্বাচন করতে আজ (রোববার) সারাদেশে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ২০৮২২৯৭ পুরুষ এবং ২১৯৫১৯০ জন মহিলা সহ মোট ৪২৭৭৪৮৭ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে ২০০ জন সংসদ সদস্য নির্বাচিত করবেন।

দেশের ১৩টি নির্বাচনী জেলা থেকে মোট ২৪২৪ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন, বিচার মন্ত্রণালয় সূত্র জানিয়েছে। হেলসিঙ্কি নির্বাচনী জেলা থেকে ২২ জন, উসিমা থেকে ৩৫ জন, ভারসিনাইস-সুওমি থেকে ১৭ জন, সাতকুন্তা থেকে ৮ জন, হামে থেকে ১৪ জন, পিরকানমা থেকে ১৯ জন, দক্ষিণ-পূর্ব থেকে ১৭ জন, সাভো- কারেলিয়া থেকে ১৬ জন, ভাসা থেকে ১৬ জন সংসদ সদস্য নির্বাচিত হবেন। ফিনল্যান্ড, ওলু থেকে ১৮, ল্যাপল্যান্ড থেকে ৭ এবং আল্যান্ড নির্বাচনী জেলা থেকে ১ জন।

এর আগে, দেশে ২২ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত এবং বিদেশে ২২ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত আগাম ব্যালটে ইতিমধ্যে মোট ১,৭২৮৮১১ জন ভোট দিয়েছেন।
সংখ্যাটি মোট ভোটারের প্রায় ৪০.৪%।আগাম ভোট দেয়া ভোটারদের মধ্যে ৭৯৮৮৬০ জন পুরুষ এবং ৯২৯৯৯৫১ জন মহিলা। এদিকে, শান্তিপূর্নভাবে নির্বাচন অনুষ্ঠানের জন্য কর্তৃপক্ষ সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে।

ভোটারদের অবশ্যই ভোট দেওয়ার সময় তাদের পরিচয় প্রমাণ উপস্থাপন করতে হবে এবং শনাক্তকরণে অবশ্যই একটি ছবি থাকতে হবে। সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রাথমিক ফলাফল সন্ধ্যায় এবং পরের রাতে ভোট শেষে পাওয়া যাবে।