ফল ও সবজির প্লাস্টিক প্যাকেজিংয়ের ওপর নিষেধাজ্ঞা কার্যকর ফ্রান্সে

বেশিরভাগ ফল এবং সবজিতে প্লাস্টিকের প্যাকেজিং নিষিদ্ধ করার একটি নতুন আইন ফ্রান্সে নতুন বছরের প্রথম দিন থেকে কার্যকর করা হয়েছে।

শসা, লেবু এবং কমলাসহ ৩০ ধরনের খাদ্যদ্রব্য প্লাস্টিক দিয়ে মোড়ানো নিষিদ্ধ করা হয়েছে। তবে বড় প্যাকের পাশাপাশি কাটা বা প্রক্রিয়াজাত ফলের ক্ষেত্রে ছাড় দেওয়া হবে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এই নিষেধাজ্ঞাকে “একটি সত্যিকারের বিপ্লব” বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, ২০৪০ সালের মধ্যে এক বার ব্যবহার করা হয় এমন ক্ষেত্রে প্লাস্টিক পুরোপুরি বন্ধ করতে চায় ফ্রান্স। সেই প্রতিশ্রুতির অংশ হিসেবে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

ফ্রান্সে ফল ও সবজির এক তৃতীয়াংশ প্লাস্টিকে মুড়িয়ে বিক্রি করা হয়। সরকারি কর্মকর্তারা বলেছেন, প্রতি বছর নতুন নিষেধাজ্ঞা কার্যকরের কারণে এক বিলিয়ন আইটেম একক ব্যবহারের প্লাস্টিকের ব্যবহার বন্ধ করা সম্ভব হতে পারে।

নতুন আইন ঘোষণা করে একটি বিবৃতিতে, পরিবেশ মন্ত্রণালয় বলেছে, ফ্রান্স অনেক বেশি পরিমাণে একক ব্যবহারের প্লাস্টিক ব্যবহার করে। নতুন নিষেধাজ্ঞার লক্ষ্য একবার ব্যবহার করেই ফেলে দেওয়া প্লাস্টিকের ব্যবহার কমানো এবং অন্যান্য উপকরণ বা পুনঃব্যবহারযোগ্য মোড়কের পরিমাণ বাড়ানো।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন