দলে নেই রোহিত, দক্ষিণ আফ্রিকায় ভারতের নেতৃত্বে রাহুল

শেষ পর্যন্ত হ্যামস্ট্রিংয়ের চোট কাটিয়ে উঠতে পারলেন না রোহিত শর্মা। তাই তার জায়গায় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আসন্ন তিন ম্যাচের একদিনের সিরিজে দলকে নেতৃত্ব দেবেন কেএল রাহুল। আর সহ-অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে জাসপ্রীত বুমরাহকে।

টি-টিয়েন্টি দলে কয়েক মাস আগে কামব্যাক করেছিলেন রবিচন্দ্রন অশ্বিন। এবার একদিনের সিরিজেও চার বছর পর প্রত্যাবর্তন ঘটলো এই অভিজ্ঞ অফ স্পিনারের। এদিকে একদিনের অধিনায়কত্ব চলে যাওয়ার পর বিরাট কোহলির কাছে এটা প্রথম সিরিজ হতে চলেছে।

রোহিতের অবর্তমানে রাহুলকে যে দলকে নেতৃত্ব দেবেন সেটা প্রত্যাশিত ছিল। আর সেটাই দল নির্বাচনের পর পরিস্কার হয়ে গেল। এর আগে ভারতকে কোনও ফরম্যাটেই নেতৃত্ব দেননি রাহুল। যদিও আইপিএলে পাঞ্জাব কিংসকে গত দুই বছর ধরে নেতৃত্ব দিয়েছেন তিনি।

ভারতীয় দলে সব থেকে বড় চমক অভিজ্ঞ ক্রিকেটারদের প্রত্যাবর্তন। শিখর ধওয়ান, ভুবনেশ্বর কুমার, যুজবেন্দ্র চাহালের মতো ক্রিকেটার যাদের ক্রিকেটজীবন শেষ বলেই ধরে নেওয়া হয়েছিল, তাদের দক্ষিণ আফ্রিকা সিরিজে ফেরানো হয়েছে। মনে করা হচ্ছে, কোচ রাহুল দ্রাবিড় অন্তত আরও এক বার সুযোগ দিতে চান অভিজ্ঞদের। ঠিক একই ভাবে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির পর একদিনের দলে ফেরানো হয়েছে অশ্বিনকে।

ভারতীয় দল: কেএল রাহুল (অধিনায়ক), জাসপ্রীত বুমরাহ (সহ-অধিনায়ক), শিখর ধওয়ান, রুতুরাজ গায়কোয়াড়, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, শ্রেয়স আইয়ার, বেঙ্কটেশ আইয়ার, ঋষভ পন্থ, ইশান কিশন, যুজবেন্দ্র চাহাল, রবিচন্দ্রন অশ্বিন, ওয়াশিংটন সুন্দর, ভুবনেশ্বর কুমার, দীপক চাহার, প্রসিদ্ধ কৃষ্ণা, শার্দূল ঠাকুর এবং মোহম্মদ সিরাজ।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন