ফরাসি বিমানবন্দরে সেনা সদস্যের অস্ত্র ছিনিয়ে নেওয়ার প্রচেষ্টার তদন্ত শুরু

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সেনাসদস্যের অস্ত্র ছিনিয়ে নেওয়ার প্রচেষ্টার পরিপ্রেক্ষিতে বন্ধ করে দেওয়া প্যারিসের দ্বিতীয় বৃহত্তম বিমানবন্দর অরলিতে সংঘটিত ঘটনার তদন্ত শুরু করেছে ফরাসি কর্তৃপক্ষ। এদিকে দক্ষিণ টার্মিনাল সেখানকার স্থানীয় সময় শনিবার সন্ধ্যা পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে। সেনাসদস্যের ওপর চড়াও হওয়া সন্দেহভাজন ওই দুর্বৃত্তকে গুলি করে হত্যা করা হয়েছে।

 

ফরাসি কর্তৃপক্ষকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এর আগে জানায়, প্যারিসের দ্বিতীয় বৃহত্তম বিমানবন্দর অরলিতে সেনাসদস্যের অস্ত্র ছিনিয়ে নেওয়ার প্রচেষ্টা চালানো হয়। পরে রয়টার্সকে এ ঘটনার তদন্ত শুরুর কথা জানিয়েছে ফ্রান্সের সন্ত্রাসবিরোধী ইউনিট। বিমানবন্দরের মুখ্য কর্মকর্তা অগাস্টিন দি রোমানেট রয়টার্সকে জানিয়েছেন, দক্ষিণ টার্মিনাল খুলতে খানিক সময় নেওয়ার সিদ্ধান্ত হলেও বাদবাকি টার্মিনালগুলো অচিরেই খুলে দেওয়া হবে।

 

২০১৫ সালের নভেম্বরে বাতাক্লঁ মিউজিক ভেন্যুতে হামলা এবং গত বছরের জুলাইয়ে নিস শহরে ট্রাক হামলায় বহু হতাহতের পর ফ্রান্সে জরুরি অবস্থা জারি করা হয়। সেই সময় স্পর্শকাতর এলাকাগুলোর সুরক্ষা নিশ্চিত করতে সেনাদের বিশেষ দল মোতায়েন করা হয়। সেই জরুরি অবস্থা এখনও বহাল আছে। শনিবার সেই বিশেষ বাহিনীরই এক সদস্যের বন্দুক ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে ওই সন্দেহভাজন।

 

বিমানবন্দর কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ঘটনার পর বিমানবন্দরটির কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে।  বোমা নিষ্ক্রিয়করণ বিশেষজ্ঞদের সঙ্গে নিয়ে সেখানে নিরাপত্তা অভিযান চালানো হচ্ছে। লোকজনকে ওই এলাকা থেকে দূরে থাকতে বলেছে পুলিশ। কাউকে ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। ঘটনার বিস্তারিত এখনও জানা যায়নি। তবে বিবিসিকে বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, অস্ত্র ছিনিয়ে নেওয়ার যে প্রচেষ্টা হয়েছে, সেটা ভয়াবহ একটা ঘটনা ছিল।

 

ফরাসি বার্তা সংস্থা এএফপিকে এক প্রত্যক্ষদর্শী জানান, গোলাগুলির পর পরই বিমানবন্দর ফাঁকা করা হয়েছে। ফ্রাংক লেকেম নামের ওই প্রত্যক্ষদর্শী বলেন, ‘তেল আবিবের ফ্লাইটের আগে নিরাপত্তা পরীক্ষার জন্য আমরা যখন লাইনে দাঁড়ালাম তখন কাছাকাছি তিন-চারটি গুলির শব্দ পেলাম’।

 

এদিকে প্যারিসের উত্তরাঞ্চলীয় এলাকায় যানবাহনে নিরাপত্তা পরীক্ষার সময় এক পুলিশ কর্মকর্তাকে গুলি করে এক সন্দেহভাজন দুর্বৃত্ত পালিয়ে যায়। গুলিতে ওই পুলিশ সদস্য আহত হন। তবে সেই ঘটনার সঙ্গে অরলি বিমানবন্দরের ঘটনার সংশ্লিষ্টতা রয়েছে কিনা তা নিশ্চিত করতে পারেনি পুলিশ।

 

এর আগে গত মাসেও একই ধরনের ঘটনা দেখা গিয়েছিল। সেসময়েএক সন্দেহভাজন দুর্বৃত্ত প্যারিসের ল্যুভর মিউজিয়ামে সেনা সদস্যদের ছুরিকাঘাতের চেষ্টা করলে তাকে গুলি করা হয়। গুলিতে ওই সন্দেহভাজন ব্যক্তি আহত হন।

সূত্র: বাংলা ট্রিবিউন