শুক্রবার , ২৩ সেপ্টেম্বর ২০১৬ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

প্রেমার হাত ধরে ভাবনার ‘শকুন্তলা’

Paris
সেপ্টেম্বর ২৩, ২০১৬ ৭:৫২ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ বিনোদন ডেস্ক:

কবি কালিদাসের ‘অভিজ্ঞান শকুন্তলাম’ গল্প থেকে নাচের দল ভাবনা সাজিয়েছে তাদের নতুন নৃত্যনাট্য ‘শকুন্তলা’। শুক্রবার (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় ঢাকার সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মূল মিলনায়তনে হবে এর উদ্বোধনী উপস্থাপনা। এটি পরিচালনা করেছেন নৃত্যশিল্পী সামিনা হোসেন প্রেমা।

 

এ নৃত্যনাট্যে রয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বেশক’টি গান। নজরুলগীতিতে কণ্ঠ দিয়েছেন খায়রুল আনাম শাকিল ও প্রিয়াঙ্কা গোপ। সম্মিলিত গানে কণ্ঠ দিয়েছেন দেশের বেশ ক’জন নবীন কণ্ঠশিল্পী। শাস্ত্রীয়সংগীত পরিবেশন করেছেন কলকাতার শীর্ষ রায়, সুমন সরকার ও ডোনা দাস সরকার।

 

‘শকুন্তলা’র চিত্রনাট্য লিখেছেন আলোময় বিশ্বাস। সুমন সরকারের সংগীত পরিচালনায় পোশাক পরিকল্পনা করেছেন তাহসিনা শাহিন। মঞ্চ ও প্রপস তৈরির দায়িত্বে ছিলেন হাদি মির্জা। আলোক পরিকল্পনায় রিয়াজ মাহমুদ।

 

নৃত্যনাট্যজুড়ে বাংলাদেশ ও কলকাতার বিশিষ্ট কয়েকজন কণ্ঠ দিয়েছেন। তাদের মধ্যে আছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, ডালিয়া আহমেদ, শিমুল মোস্তফা, তামান্না তিথি, দেবাশীষ চক্রবর্তী ও জয়ন্ত দাস।

 

ভাবনার পরিচালক নৃত্যশিল্পী সামিনা হোসেন প্রেমা জানান, মণিপুরিভিত্তিক হলেও লোকজসহ বেশকিছু শাস্ত্রীয় নাচের সম্মিলন রয়েছে এই নৃত্যনাট্যে। মণিপুরি অংশের জন্য প্রখ্যাত নৃত্যগুরু শ্রীমতি কলাবতি দেবীকে কৃতিত্ব দিয়েছেন প্রেমা। তিনি মনে করেন, এ প্রযোজনা দেশের জাতীয় সংস্কৃতিতে নতুন মাত্রা যোগ করতে পারে।

 

জানা গেছে, প্রদর্শনীটির প্রবেশপত্রের মূল্য ধরা হয়েছে ২০০০, ১০০০, ৫০০ ও ২০০ টাকা। অনলাইনে টিকেটচাই ডটকম ও মি সর্বনিম্ন খরচে দর্শকদের ঘরে ঘরে প্রবেশপত্র পৌঁছে দিচ্ছে।

সূত্র: বাংলা নিউজ

সর্বশেষ - বিনোদন