প্রিন্স মুসার বিরুদ্ধে দুদকে মামলার সুপারিশ

সিল্কসিটিনিউজ ডেস্ক: প্রিন্স মুসা বিন শমসেরের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনে (দুদক) মামলার সুপারিশ করেছে শুল্ক গোয়েন্দা অধিদফতর। এছাড়া মানি লন্ডারিং আইনে মামলা করার জন্যও জাতীয় রাজস্ব বোর্ডে অনুমতি চাওয়া হয়েছে। বৃহস্পতিবার এ সুপারিশ করা হয়।

শুল্ক গোয়েন্দা দফতরের প্রধান ড. মইনুল খান জানান, কারনেট ডি প্যাসেজ’ সুবিধার মাধ্যমে আনা বিলাসবহুল ‘রেঞ্জ রোভার’ গাড়িতে শুল্ক ফাঁকি দিয়ে দুর্নীতি করায় মুসা বিন শমসেরের বিরুদ্ধে  দুদক বরাবর মামলা দায়েরের সুপারিশ করেছে শুল্ক গোয়েন্দা বিভাগ।

তিনি বলেন, ‘‘গত ২১ মার্চ শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের একটি তদন্ত দল প্রিন্স মুসার ব্যবহৃত একটি ‘রেঞ্জ রোভার ভোগ’ মডেলের গাড়ি আটক করে। এই গাড়িটি ভোলা বিআরটিএ থেকে শুল্ক পরিশোধের ভুয়া বিল অব এন্ট্রি দেখিয়ে রেজিস্ট্রেশন করানো হয়েছিল। যাতে দেখানো হয়েছে, গাড়ির শুল্ক বাবদ দেওয়া হয়েছে ১৭ লাখ টাকা। কিন্তু চট্টগ্রাম কাস্টম হাউসের সঙ্গে যোগাযোগ করে দেখা গেছে, এই বিল অব এন্ট্রি দাখিল হয়নি। ফলে সরকারের প্রায় ২ কোটি ১৫ লাখ  টাকা ফাঁকির সঙ্গে জড়িত ছিলেন প্রিন্স মুসা।’

এ ঘটনায় গত ৭ মে শুল্ক ফাঁকি ও মানি লন্ডারিং বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য প্রিন্স মুসাকে শুল্ক গোয়েন্দা কার্যালয়ে তলব করা হলে তিনি স্বশরীরে হাজির হয়ে বক্তব্য প্রদান করেন।

শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছেন, প্রিন্স মুসার ব্যবহৃত বিলাসবহুল রেঞ্জ রোভার গাড়িটি কারনেট ডি প্যাসেজ সুবিধায় ২০১০ সালে শুল্কমুক্তভাবে আনা হয়েছিল। যা কোনোভাবেই প্রযোজ্য শুল্ক কর পরিশোধ ছাড়া বাংলাদেশে ব্যবহার বা রেজিস্ট্রেশন করার সুযোগ নেই। কিন্তু ২০১৫ সালে ভোলা বিআরটিএ অফিসের কিছু কর্মকর্তার যোগসাজশে ভুয়া কাগজপত্র দাখিলের মাধ্যমে গাড়িটির রেজিস্ট্রেশন করা হয়েছে, যা দুর্নীতি দমন কমিশনের শিডিউলভুক্ত অপরাধ। আর  ভোলা বিআরটিএ কর্মকর্তার যোগসাজশে এই দুর্নীতি করা হয়েছে বলে প্রাথমিক অনুসন্ধানে বেরিয়ে এসেছে।

শুল্ক গোয়েন্দা প্রধান ড. মইনুল খান বলেন, ‘দুর্নীতির এই অপরাধটি আমলে নিয়ে মামলা দায়ের ও তদন্ত করার জন্য শুল্ক গোয়েন্দা দফতর বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের মাধ্যমে দুদকে প্রেরণ করেছে। একইসঙ্গে, গাড়িটি আনার ক্ষেত্রে শুল্ক ফাঁকির কারণে মানিলন্ডারিং প্রতিরোধ আইনে মামলা দায়েরের জন্যও জাতীয় রাজস্ব বোর্ড বরাবর অনুমতি চাওয়া হয়েছে।’ সূত্র: বিবিসি বাংলা