প্রবীণ মানুষটি মারা গেলেন ১৩৫ বছর বয়সে

মারা গেলেন চীনের সবচেয়ে প্রবীণ ব্যক্তি আলিমিহান সেয়িতি। চীনের জিনজিয়াংয়ের উইঘুর স্বায়ত্তশাসিত অঞ্চলে ১৩৫ বছর বয়সে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি। স্থানীয় কর্তৃপক্ষ শনিবার বিষয়টি নিশ্চিত করেছে। তবে শুধু চীনই না ২০১৩ সালে তাকে বিশ্বের সবচেয়ে প্রবীণ ব্যক্তি হিসেবে স্বীকৃতি দেয় দ্য ফ্ল্যাগ ওয়ার্ল্ড রেকর্ডস।

কাশগর এলাকার শুলে কাউন্টির কমুক্সেরিক শহরে বসবাস করতেন আলিমিহান সেয়িতি। কাউন্টির প্রচার বিভাগ অনুসারে, তাঁর জন্ম হয়েছিল ১৮৮৬ সালের ২৫ জুন।

চায়না অ্যাসোসিয়েশন অব জেরোন্টোলজি অ্যান্ড জেরিয়াট্রিক্সের দেওয়া তথ্য অনুযায়ী, আলিমিহান সেয়িতি চীনের সবচেয়ে বয়স্ক জীবিত ব্যক্তি ছিলেন।

মৃত্যুর আগে পর্যন্ত খুব সাধারণ এবং নিয়মিত শৃঙ্খলাপূর্ণ জীবন যাপন করতেন আলিমিহান সেয়িতি। তিনি সময়মতো খাবার খেতেন এবং সকালে উঠানে শুয়ে রোদ পোহাতেন। কখনো তিনি তাঁর নাতি-নাতনিদের দেখাশোনা করতেও সাহায্য করতেন।
কমুক্সেরিক একটি ‘দীর্ঘায়ু শহর’ হিসেবে পরিচিত। এই শহরের অনেক মানুষেরই বয়স ৯০ বছরের বেশি।

স্থানীয় স্বাস্থ্য পরিষেবা মানুষের এই দীর্ঘ আয়ুর পেছনে অবদান রেখেছে। চীন  সরকার চুক্তিবদ্ধ ডাক্তার পরিষেবা, বিনা মূল্যে বার্ষিক শারীরিক পরীক্ষা এবং ৬০ বছরের বেশি বয়সীদের জন্য মাসিক অগ্রগতি ভর্তুকি প্রদান করেছে।