প্রথম ভারতীয় নারী ফুটবলার হিসেবে ইউরোপে গোল করলেন বালা দেবী

ইউরোপিয়ান পেশাদার লিগে প্রথম ভারতীয় নারী ফুটবলার হিসেবে গোল করে ইতিহাস সৃষ্টি করেছেন বালা দেবী। স্কটিশ নারী প্রিমিয়ার লিগের ক্লাব রেঞ্চার্স এফসির হয়ে মাথারওয়েলের বিপক্ষে গোল করে বালা দেবী এই কৃতিত্ব অর্জন করেন। ম্যাচটিতে রেঞ্জার্স ৯-০ গোলের বিশাল ব্যবধানে জয়ী হয়েছে। নিজে এক গোল করা ছাড়াও একটি পেনাল্টি অর্জনে দলকে সহযোগিতা করেছেন ভারতের মনিপুরের ৩০ বছর বয়সী এই ফরোয়ার্ড।

চলতি বছর জানুয়ারিতে বালা দেবী রেঞ্জার্সে যোগ দিয়ে প্রথম ভারতীয় নারী ফুটবলার হিসেবে বিদেশী কোন দলের পেশাদার লিগে খেলার যোগ্যতা অর্জন করেন। ম্যাচের ৮৫ মিনিটে মধ্যমাঠ থেকে একটি থ্রু বল রিসিভ করে স্কোরশিটে নাম লেখান বালা দেবী। এর আগে ৬৮ মিনিটে বদলী হিসেবে খেলতে নেমে দলকে একটি পেনাল্টি উপহার দেন।

২০১৯ সালে বালা দেবী ক্যারিয়ারের সবচেয়ে সফল মৌসুম কাটিয়েছেন। ভারতীয় নারী লিগে মনিপুর পুলিশের হয়ে ৭ ম্যাচে করেছিলেন ২৬ গোল। সেই সুবাদে মূলত তিনি স্কটল্যান্ডে খেলার আমন্ত্রন পান। ভারতীয় জাতীয় দলের অভিজ্ঞ এই খেলোয়াড় ২০১০, ২০১৪ ও ২০১৬ সালে তিনটি সাফ চ্যাম্পিয়শিপ শিরোপা জিতেছে। ভারতীয় জাতীয় দলের সাবেক এই অধিনায়ক ২০১৪ ও ২০১৫ সালে এআইএফএফ বর্ষসেরা নারী খেলোয়াড়ের পুরস্কার জয় করেছেন।

সূ্ত্র:কালের কন্ঠ