প্রথম ইংলিশ ব্যাটসম্যান হিসেবে ১১ হাজার রানের ক্লাবে কুক

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

ইংল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে ১১ হাজার রানের মাইলফলক পূর্ণ করেছেন ইংলিশ ক্যাপ্টেন অ্যালিস্টার কুক। টেস্ট ক্রিকেটে ব্যাটসম্যানদের অভিজাত এই ক্লাবে তিনি দশম সদস্য।

 
শুক্রবার (১৬ ডিসেম্বর) ভারতের চেন্নাইয়ে ভারত ও ইংল্যান্ডের মধ্যে চলমান টেস্ট সিরিজের পঞ্চম ও শেষ টেস্টের প্রথম দিনে এই মাইলফলকে পৌঁছান কুক। ১০,৯৯৮ রান নিয়ে এই টেস্ট শুরু করেছিলেন তিনি। দিনের প্রথম বলেই দুই রান নিয়ে তিনি পূর্ণ করেন টেস্ট ক্যারিয়ারের ১১ হাজার রান।

 
এর মাধ্যমে সবচেয়ে কম বয়সে (৩১ বছর ৩৫৭ দিন) টেস্টের ১১ হাজার রানের ক্লাবে যোগদানের গৌরব অর্জন করেছেন ইংলিশ ক্যাপ্টেন। টেস্ট ক্রিকেটে অভিষেকের পর সবচেয়ে কম দিনের মধ্যে (১০ বছর ২৯০ দিন) ১১ হাজারি ক্লাবে পৌঁছানো ব্যাটসম্যানও তিনি।

 
অ্যালিস্টার কুকের আগে টেস্ট ক্রিকেটে ১১ হাজার রানের ক্লাবে পৌঁছানো ব্যাটসম্যানরা হলেন ভারতের শচীন টেন্ডুলকার (১৫,৯২১), অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (১৩,৩৭৮), দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস (১৩,২৮৯), ভারতের রাহুল দ্রাবিড় (১৩,২৮৮), শ্রীলঙ্কার কুমারা সাঙ্গাকারা (১২,৪০০), ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা (১১,৯৫৩), ওয়েস্ট ইন্ডিজের শিবনারায়ন চন্দরপল (১১,৮৬৭), শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে (১১,৮১৪) ও অস্ট্রেলিয়ার অ্যালান বর্ডার (১১,১৭৪)।

 
প্রসঙ্গত, কেবল ১১ হাজার রানের ক্লাবেই নয়, টেস্ট ক্রিকেটে ১০ হাজার ও নয় হাজার রানের ক্লাবেও কুক ছাড়া অন্য কোনও ইংলিশ  ব্যাটসম্যান নেই। কুকের পর ইংলিশ ব্যাটসম্যান হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ টেস্ট রানের অধিকারী হলেন গ্রাহাম গুচ। তার টেস্ট ক্যারিয়ারের মোট রান ছিল ৮,৯০০।

সূত্র: বাংলা ট্রিবিউন