প্রত্যেককে নিজেদের জায়গা পরিস্কার রাখার অনুরোধ মেয়র লিটনের

নিজস্ব প্রতিবেদক:
প্রত্যেককে নিজেদের গন্ডির নিজ জায়গা পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে আকুল আবেদন ও অনুরোধ জানিয়েছেন রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। আজ মঙ্গলবার সন্ধ্যায় নগরভবন সভাকক্ষে বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে মহানগরীর বিভিন্ন ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ, শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষা সংশ্লিষ্ট উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে এক মতিবিনিময় সভা তিনি এ অনুরোধ জানান।

এ সময় ব্যবসায়ী নেতৃবৃন্দ, শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষা সংশ্লিষ্ট উচ্চপদস্থ কর্মকর্তারা পরিচ্ছন্ন নগরী গড়তে অঙ্গীকার করেন।

সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র খায়রুজ্জামান লিটন, পরিস্কার-পরিচ্ছন্নতায় ২০১০ সালে আমি প্রধানমন্ত্রীর হাত থেকে পরিবেশ পদক গ্রহণ করেছিলাম। এছাড়া বায়ুদূষণ কমাতে ইতোমধ্যে বিশ্বের সেরা শহর হয়েছে রাজশাহী। তবে ২০১৩ থেকে ২০১৮ সালের মাঝামাঝি পর্যন্ত সেই অর্জন ম্লান হয়ে যায়। হারানো সেই সুনাম ফিরিয়ে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

পরিস্কার-পরিচ্ছন্নতার ব্যাপারে সবাইকে নিজ নিজ জায়গা থেকে সচেতনতা সৃষ্টির আহ্বান জানিয়ে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, আপনারা সবাই নিজ গন্ডির জায়গা পরিস্কার-পরিচ্ছন্ন রাখুন এবং এ ব্যাপারে সচেতনতা বৃদ্ধি করুন। কারণ আমাদের একার পক্ষে পরিস্কার-পরিচ্ছন্ন নগরী গড়া সম্ভব না। আমি আপনাদের সবার কাছে আকুল আবেদন জানাচ্ছি ও অনুরোধ করছি, পরিস্কার-পরিচ্ছন্ন নগরী গড়তে সবাই এগিয়ে আসুন ও সহযোগিতা করুন।

সভায় মেয়র রাজশাহী মহানগরীর উন্নয়ন পরিকল্পনা তুলে ধরে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, রাজশাহী উন্নয়নে অনেক পরিকল্পনা চলছে। উন্নয়ন কাজ করতে ইতোমধ্যে চায়নার একটি কোম্পানির সঙ্গে আমাদের আলাপ-আলোচনা হয়েছে। আগামীতেও তাদের সাথে আলোচনা হবে।

মেয়র আরো বলেন, শুধু ঢাকা নয়, আমরা রাজশাহীতেও এলিভেটেড এক্সপ্রেসওয়ে করার স্বপ্ন দেখছি, রাজশাহীতে ফ্লাইওভার হবে, শিল্প এলাকা প্রতিষ্ঠা করা হবে। সিটি কর্পোরেশনের আয়তন বাড়ানো হবে। সবকিছু মিলে রাজশাহীকে সব দিক দিয়ে এগিয়ে নিতে চাই।

মতবিনিময় সভায় অংশগ্রহণকারীরা বলেন, আমরাও চাই পরিস্কার-পরিচ্ছন্ন নগরী। যে কাঙ্খিত নগরী গড়তে দিনরাত অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন স্বপ্নের ফেরিওয়ালাখ্যাত মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। আমরা অঙ্গীকার করছি, নিজ বাড়ি, জায়গা, ব্যবসায়ী প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠানসহ নিজেদের জায়গা পরিস্কার-পরিচ্ছন্ন রাখবো এবং এ ব্যাপারে অন্যদের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে কাজ করবো।

সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র-১ ও ১২ নং ওয়ার্ড কাউন্সিলর বর্জ্য ব্যবস্থাপনা কমিটির সভাপতি সরিফুল ইসলাম বাবুর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বর্জ্য ব্যবস্থাপনা কমিটির সদস্য ও ১৯ নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, রাজশাহী কলেজ অধ্যক্ষ অধ্যাপক হবিবুর রহমান, রেশম মালিক সমিতির সভাপতি ও স্থানীয় দৈনিক সোনালী সংবাদের সম্পাদক লিয়াকত আলী, রাজশাহী চেম্বার অব কর্মাস এ্যান্ড ইন্ডাস্ট্রি এর সভাপতি মনিরুজ্জামান মনি, বেসরকারি ক্লিনিক মালিক সমিতির সভাপতি ডা. আব্দুল মান্নান, কিন্ডার গার্টেন ও স্কুল এসোসিয়েশনের সভাপতি গোলাম সারওয়ার স্বপন, সিটি কর্পোরেশনের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মো. মামুন ডলারসহ মহানগরীর বিভিন্ন ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ, শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষা সংশ্লিষ্ট উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ।

স/অ