প্রতিবন্ধকতায় হার মানেনি জান্নাতুল

আমানুল হক আমান:
চলতি বছরে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহন করেছে শারীরিক প্রতিবন্ধী জান্নাতুল নাহার। সে রাজশাহীর বাঘা উপজেলার সরেরহাট গ্রামের জিয়ারুল ইসলামের মেয়ে। জান্নাতুল নাহার বাঘা শাহদৌলা ডিগ্রী কলেজ কেন্দ্রে চলতি এইসএসসি পরীক্ষা দিচ্ছে। প্রতিবন্ধী হয়েও জীবন থেমে নেই তার। শিক্ষক হওয়ার অদম্য স্বপ্ন যখন চোখে তখন কোন প্রতিবন্ধকতায় হার মানাতে পারেনি তাকে।

জানা যায়, জান্নাতুল নাহার জন্মগত শারীরিক প্রতিবন্ধী। কিন্তু তার বাবা-মায়ের প্রচেষ্টায় প্রতিবন্ধী হয়েও সে সকল কাজ করার চেষ্টা করে। জান্নাতুল নাহার আবদুল গনি কলেজের ছাত্রী। সে বিগত এসএসসিতেও ভাল ফলাফল করে।

কলেজের অধ্যক্ষ বলেন, জান্নাতুল নাহার প্রতিবন্ধী হলেও তার মেধা অন্যান্য ছাত্র-ছাত্রীদের চেয়ে ভাল। পাশাপাশি তার হাতের লেখাও ভাল। জান্নাতুল নাহার লেখা পড়ার পাশাপাশি অন্যান্য কাজ করার চেষ্টা করে।

পিতা জিয়ারুল ইসলাম ও মা আনজুমানারা বেগম বলেন, আমরা দরিদ্র মানুষ। কৃষি কাজ করে যা, আয় হয় তা দিয়ে কোন রকম সংসার চলে। এছাড়া মেয়ের লেখা-পড়ার খরচ চালাতে কষ্ট হয়। তবে মেয়ে চাই লেখাপড়া শিখে শিক্ষক হয়ে আমাদের দরিদ্র সংসারকে স্ব-নির্ভর করে গড়তে। আমরা মেয়ের জন্য সকলের কাছে এই দোয়া কামনা করছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা বলেন, জান্নাতুল নাহার প্রতিবন্ধী হয়েও শাহদৌলা ডিগ্রী কলেজ কেন্দ্রে পরীক্ষা দিচ্ছে দেখেছি। তার হাতের লেখা অন্যাদের চেয়ে ভালো মনে হয়েছে। প্রতিবন্ধকতা এড়িয়ে তার চেষ্টা অব্যাহত রয়েছে। তার উজ্জ্বল ভবিষ্যত কামনা করছি।
স/শ