“প্রকৃত ইসলামী চেতনা দিয়ে জঙ্গিবাদ রুখতে হবে”

নিজস্ব প্রতিবেদক, নওগাঁ:
ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে মুসলিম তরুন সমাজকে বিপদগামী করে জঙ্গিবাদের বিস্তার ঘটনো হচ্ছে। প্রকৃত ইসলামী চেতনা কখনই সন্ত্রাসী কর্মকান্ড বা মানুষ হত্যাকে সমর্থন করে না। তাই সমাজের সকল স্তরে প্রকৃত ইসলামী চেতনা ছড়িয়ে দিয়ে জঙ্গিবাদ রুখতে হবে।
রোববার নওগাঁ শহরের মুক্তি কমিউনিটি সেন্টারে ইসলামী ফাউন্ডেশনের উদ্যোগে মসজিদের ইমাম, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শিক্ষকদের নিয়ে অনুষ্ঠিত কর্মশালায় বক্তারা এসব কথা বলেন।
সন্ত্রাস ও জঙ্গিবাদ রোধে ইসলামের আহ্বান শীর্ষক কর্মশালায় নওগাঁ ইসলামী ফাউন্ডেশন কার্যালয়ের উপ-পরিচালক সৈয়দ আমিন উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ড. আমিনুর রহমান।

কর্মশালায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন ইসলামী ফাউন্ডেশনের গবেষক ও মিরপুর জামিয়া মোহাম্মাদিয়া আরাবিয়া মাদ্রাসার শিক্ষক মাওলানা সৈয়দ ওয়াহিদুজ্জামান। আরও আলোচনা করেন পুলিশ সুপার মোজাম্মেল হক, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা রবিউল ইসলাম, ইসলামী ফাউন্ডেশনের সহকারী পরিচালক মোস্তাফিজুর রহমান, নওগাঁ ইসলামী ফাউন্ডেশনের সহকারী পরিচালক জাকিউজ্জামান প্রমুখ।
ইসলাম কখনই কোন ধর্মের উপর আঘাত এবং কোন মানুষকে হত্যার মত ঘটনা সমর্থন করে না বলে উল্লেখ করে প্রধান  আলোচক সৈয়দ ওয়াহিদুজ্জামান বলেন, জঙ্গি সংগঠন আইএস এর নাম ব্যবহার ইসলামের শত্রুরা বিশ্বে মুসলমানদের মর্যাদাহীন এবং হেয় প্রতিপন্ন করার জন্য এসব জঙ্গি তৎপরতা চালিযে যাচ্ছে। তরুণ সমাজকে ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে বিপদগামী করছে। দেশকে এই অস্থিতিশীলতার হাত থেকে রক্ষা করতে সারাদেশের ইমাম ওলামা মাশায়েখদের ইসলামের প্রকৃত মূল্যবোধ মানুষের কাছে তুলে ধরতে হবে। তাহলেই জঙ্গিবাদকে রোখা সম্ভব হবে।
কর্মশালায় জেলার প্রায় এক হাজারেরও বেশী ইমাম, ওলামা, মাশায়েখ এবং ইসলামী চিন্তাবিদ অংশগ্রহণ করেন।

স/অ