প্রকাশ্যে এল চাঞ্চল্যকর তথ্য, চীনের ৯ মাস আগেও স্পেনে ছিল করোনার অস্তিত্ব!

প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত হয়ে পড়েছে গোটা বিশ্ব। এই ভাইরাসের বিষাক্ত ছোবলে ইতোমধ্যে আক্রান্ত হয়েছে ৯৯ লাখ ৬ হাজার ৫৮৫ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪ লাখ ৯৬ হাজার ৯১৫ জনের। আক্রান্ত ও মৃতের এই সংখ্যা প্রতি মুহূর্তেই বাড়ছে।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে প্রাণঘাতী এই ভাইরাস প্রকাশ্যে আসে চীনের হুবেই প্রদেশের উহান শহরে। এরপর থেকেই বিশ্বব্যাপী এটির উৎপত্তিস্থল হিসেবে চীনকেই দায়ী করা হয়। এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এটি চীনা ভাইরাস হিসেবে আখ্যা দিয়েছিলেন। তার দাবি, চীন থেকেই ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস।

তবে এবার প্রকাশ্যে এল একটি চাঞ্চল্যকর তথ্য। সেটি হচ্ছে, চীনে করোনার অস্তিত্ব প্রকাশ্যে আসার ৯ মাস আগেও এই ভাইরাস ছিল ইউরোপের দেশ স্পেনে।

স্পেনের ভাইরাসবিদরা বার্সেলোনায় পরিত্যক্ত পানিতে করোনাভাইরাসের সন্ধান পেয়েছেন। যে পানিটি সংগ্রহ করা হয়েছিল ২০১৯ সালের মার্চ মাসে। খবর আল জাজিরা, সিজিটিএন ও টেলিগ্রাফের।

বার্সেলোনা বিশ্ববিদ্যালয়ের ভাইরাসবিদদের একটি দল এপ্রিলের মাঝামাঝি সময় থেকে নতুন কোনও ভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার সম্ভাবনা নিয়ে গবেষণা করতে বিভিন্ন স্থান থেকে পরিত্যক্ত পানি সংগ্রহ করেন। সেগুলো পরীক্ষাগারে নিয়ে পরীক্ষা করে বিভিন্ন ভাইরাস খুঁজছেন। বর্তমানে সংগ্রহ করা পরিত্যক্ত পানির পাশাপাশি তার আগে যেসব পানি সংগ্রহ করেছিলেন সেগুলোও পরীক্ষা করে দেখছিলেন। সেটা করতে গিয়েই তারা সন্ধান পান যে ৯ মাস আগে থেকেই স্পেনে ছিল করোনাভাইরাসের জীবাণু।

ভাইরাসের জেনোম নিয়ে গবেষণা করে এমন তথ্য পেয়েছেন স্পেনের ভাইরাসবিদরা। অর্থাৎ করোনাভাইরাস আরও অনেক আগেই স্পেনে ছড়াতে পারতো।

উল্লেখ্য, করোনাভাইরাসে স্পেনে এ পর্যন্ত ২ লাখ ৯৪ হাজার ৯৮৫ জন আক্রান্ত হয়েছে। মারা গেছে ২৮ হাজার ৩৩৮ জন।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন