প্রকাশিত হলো বঙ্গবন্ধুকে নিয়ে নতুন গান ‘মহানায়ক’

বিজয় দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে তাকে নিয়ে গান লিখেছেন নিভৃতচারী কবি ও গীতিকার মঞ্জুর-উল-আলম চৌধুরী। গানটির শিরোনাম ‘মহানায়ক’। এ গানের বাণীতে ধরা দিয়েছে বঙ্গবন্ধুর সুগভীর বিশালতা। এ গানে কণ্ঠ দিয়েছেন ওয়ারফেজ ব্যান্ডের সাবেক ভোকালিস্ট মিজানুর রহমান মিজান। ১৩ ডিসেম্বর সন্ধ্যায় অডিও-ভিডিও শীর্ষ প্রযোজনা প্রতিষ্ঠান জি-সিরিজ ব্যানার থেকে গানটি প্রকাশ হয়েছে।

এ উপলক্ষে বাংলামোটরের বিশ্বসাহিত্য কেন্দ্রে মনোজ্ঞ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চলচ্চিত্র, সংগীত, নাটক, গণমাধ্যমসহ নানা অঙ্গনের বিশিষ্টজনরা। এ সময় উপস্থিত ছিলেন- মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরউদ্দীন ইউসুফ, গীতিকার ও চলচ্চিত্র পরিচালক শহীদুল হক খান, গীতিকার মঞ্জুর-উল-আলম চৌধুরী, কথাসাহিত্যিক মোস্তফা কামাল, জিসিরিজ প্রোডাকশন্সের প্রধান নির্বাহী নাজমুল হক ভূইয়া, সংগীতশিল্পী ফাহমিদা নবী,  সাংবাদিক রেজানুর রহমান, মুফতি আহমেদ, গীতিকার মঞ্জুর উল আলমের সহধর্মিণী শামসে আকিদা জাহান, শ্রম অধিদপ্তরের উপ-পরিচালক মিনু আফরোজ প্রমুখ।

বঙ্গবন্ধুর কিছু গুরুত্বপূর্ণ ভিডিও ফুটেজ নিয়ে করা হয়েছে ‘মহানায়ক’ গানের মিউজিক ভিডিও। গানটি জি-সিরিজের ইউটিউব চ্যানেল থেকে আনুষ্ঠানিকভাবে রিলিজ দেওয়া হয়েছে। অনুষ্ঠানে কয়েকবার তা বাজানো হয়েছে। অনুষ্ঠানে গানটি শুনে উচ্ছ্বসিত প্রশংসা করেন উপস্থিত অতিথি ও দর্শক-শ্রোতারা।

গীতিকার মঞ্জুর-উল-আলম চৌধুরী বলেন, আমার অনেক দিনের ইচ্ছা ছিল বঙ্গবন্ধুকে নিয়ে গান লিখব। বঙ্গবন্ধুকে নিয়ে গান লেখা এত সহজ ছিল না। তার মতো বিশাল ব্যক্তিত্বকে গানের কয়েকটি পঙ্ক্তিতে ধারণ করাও সহজ ছিল না। অনেক দিন থেকেই গানটি লেখার চেষ্টা করছিলাম, গানটির বাণী নিয়ে ভাবছিলাম। ২০১৯ সালের অক্টোবর মাসে সোনার বাংলা ট্রেনে চট্টগ্রাম থেকে ঢাকায় ফিরছিলাম। তখন আমার মধ্যে জেদ চেপে বসে, বঙ্গবন্ধুকে নিয়ে গানটি লিখতেই হবে। তখন প্রায় ৫ ঘণ্টার ট্রেন জার্নিতে সমগ্র একাগ্রতা নিয়ে গানটি লিখেছিলাম। গানের মধ্যে যদি কিছুটা হলেও বঙ্গবন্ধুর অবয়ব ধরা যায়, তার কীর্তিকে ছোঁয়া যায়, তাহলেই আমার দীর্ঘদিনের শ্রম সার্থক হবে।

 

সূত্রঃ যুগান্তর