প্যারিস হামলার অভিযুক্ত আবদেসলামের জন্য আর লড়বেন না আইনজীবী

সিল্কসিটিনিউজ ডেস্ক:

প্যারিসে গত বছর আইএসের সন্ত্রাসী হামলার ঘটনায় মূল অভিযুক্তের আইনজীবী বলেছেন, তিনি আর ওই অভিযুক্তকে রক্ষা করার চেষ্টা করবেন না। অভিযুক্ত সালাহ আবদেসলাম তার নীরব থেকে সুযোগটিই কাজে লাগাচ্ছেন বলে জানিয়েছেন আইনজীবী ফ্র্যাংক বার্টন।

ফ্র্যাংক বার্টন সহযোগী আইনজীবী ভেন ম্যারিকে সঙ্গে নিয়ে বলেন, আমরা শুরু থেকেই বলে আসছি, আমাদের মক্কেল যদি নীরব থাকেন তাহলে আমরা তাকে রক্ষা করার চেষ্টা বাদ দিবো।

ফ্রান্সের প্যারিসে গত বছরের নভেম্বরে ঘটে যাওয়া হত্যাকাণ্ডে ১৩০ জন মানুষ মারা যায়। এই হত্যাকাণ্ডের পেছনে ছিলো তথাকথিত ইসলামিক স্টেট।

মার্চে ব্রাসেলস থেকে সালাহ আবদেসলামকে গ্রেপ্তার করা হয়। এপ্রিলে ফ্রান্সে তাকে হস্তান্তর করার পর থেকেই সে নীরবতাকেই বেছে নিয়েছে।

জেলখানায় ২৪ ঘন্টা তাকে সিসিটিভি নিয়ন্ত্রণের মধ্যে রাখা হয়। মে মাসে আইনজীবী বার্টন জানান, তাকে দেখে মনে হয়েছে তার বেঁচে থাকাতেই বিরক্ত হয়েছে অভিযুক্ত আবদেসলাম।

প্যারিস আক্রমণের মূল পরিকল্পনায় অংশ নেয়ার এবং অপরাধীদের বহনের অবিযোগ রয়েছে আবদেসলামের বিরুদ্ধে। তবে তার সঠিক দায়িত্ব নির্ধারণে এখনও অনুসন্ধান চলছে।

৬ অক্টোবর আবদেসলামকে আইনজীবীরা জানান, তারা আর তার জন্য লড়বেন না। এই মুহূর্তে আর কেউ তার জন্য লড়ুক সেটাও সে চায়না। যখন অনুসন্ধান চলবে তখন লিগ্যাল রিপ্রেজেন্টেশন জরুরি না হলেও ট্রায়ালের সময় সেটা জরুরি হবে বলে জানিয়েছেন সেভেন ম্যারি।

সূত্র: চ্যানেল আই