প্যান্ট কেউ কিনছে না, পায়জামার চাহিদা কয়েকগুণ

মানুষের কেনাকাটার ধরণ ও পণ্যের চাহিদাও বদলে দিয়েছে করোনাভাইরাস। বিশেষকরে এ সময়ে বেশিরভাগ মানুষই বাসা থেকে বের হতে আগ্রহী নয়, ফলে অনলাইন কেনাকাটা বেড়েছে।

আমেরিকানদের কেনাকাটা নিয়ে সম্প্রতি অ্যাডব অ্যানালিটিকস প্রকাশিত এক জরিপ প্রতিবেদনে বলা হয়, মানুষ মুদি পণ্য কিনছে, জামাকাপড় ক্রয় কমিয়ে দিয়েছে। তাই ক্রয় বাড়াতে মার্চ থেকে এপ্রিল এ সময়ে পোশাকের ব্র্যান্ডগুলো তাদের পণ্যের দাম কমিয়ে দিয়েছে গড়ে ১২ শতাংশ। এতে করে এ সময়ে পোশাক বিক্রি বেড়েছে ৩৪ শতাংশ।

অ্যাডব অ্যানালিটিকস জানায়, এই ছাড়ের সুবাদে পায়জামার বিক্রি বেড়েছে ১৪৩ শতাংশ। অথচ প্যান্ট বিক্রি কমেছে ১৩ শতাংশ। এমনকি মেয়েদের ব্রা বা অর্ন্তবাস বিক্রিও কমেছে ১২ শতাংশ। এর কারণ হিসেবে প্রতিষ্ঠানটি মনেকরছে, বেশিরভাগ মানুষই বাসায় অবস্থান করছে, বাইরে খুব কমই বের হচ্ছে। এইচঅ্যান্ডএম, অ্যাডিডাস ও অন্যান্য বড় তৈরি পোশকের ব্র্যান্ডগুলো ব্যাপকভাবে পণ্য বিক্রির কথা জানায়। তবে গত একমাসে সার্বিকভাবে অনলাইন বেচাকেনা বেড়েছে ৪৯ শতাংশ।

অ্যাডব ডিজিটাল ইনসাইটস গ্রুপের শীর্ষ বিশ্লেষক ভিভেক পান্ডে বলেন, ‘তৈরি পোশাকের বাজারে এমন করুনদশা আগে দেখতে পাইনি। পোশাক কম্পানিগুলো এখন দামের ক্ষেত্রে এমন ছাড় দিচ্ছে যেটা সাধারণত ব্ল্যাক ফ্রাইডেতে দিয়ে থাকে। অনেক কম্পানি স্টোর বন্ধ করে দিয়ে অনলাইনেই বিক্রির চেষ্টা করছে।

 

সুত্রঃ কালের কণ্ঠ