পৌর আ.লীগের কমিটিকে কেন্দ্র করে উত্তপ্ত দুর্গাপুরের রাজনীতির মাঠ

দুর্গাপুর প্রতিনিধি :
রাজশাহীর দুর্গাপুরে পৌর আওয়ামী লীগের কমিটিকে কেন্দ্র করে দুপক্ষের সংঘর্ষের পর থেকে গত দুইদিন ধরে দফায় দফায় চলছে বিক্ষোভ মিছিল। এঘটনাকে কেন্দ্র করে বর্তমানে দুর্গাপুর উপজেলায় নেতাকর্মী ও সাধারণ মানুষের মাঝে থমথমে অবস্থা বিরাজ করছে। বিভিন্ন মোড়ে মোড়ে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ। এতে করে দোকানী ব্যবসায়ীরা পড়েছেন বিপাকে।

জানা গেছে, গত ৭ মার্চ সোমবার রাত ৮টায় পৌর আওয়ামী লীগের স্থাগিতকৃত সেই বিতর্কিত কমিটি স্থগিতাদেশ প্রত্যাহার পূর্বক কমিটির কার্যক্রম পুর্ণবহালের আদেশ দেয় জেলা কমিটি। এর পর অপর পক্ষ সেই কমিটির বিরুদ্ধে অবস্থান নেন। সেই কমিটিকে কেন্দ্র করে ২৮ মার্চ মঙ্গলবার ইফতারে পর স্থানীয় সংসদ সদস্য প্রফেসর ডা. মনসুর রহমানের অনুসারীরা একটি বিক্ষোভ মিছিল বের করলে একই আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা অনুসারীদের দুপক্ষের মধ্যে সংর্ঘষ দেধে যায়।

এই সংঘর্ষ দফায় দফায় চলে রাত সাড়ে ৮টা পর্যন্ত। সেই সংঘর্ষে এমপির অনুসারী উপজেলা আওয়ামী লীগের সাবেক কার্যনির্বাহী কমিটির সদস্য ও সাবেক উপজেলা ছাত্রলীগের সভাপতি প্রভাষক আমিনুল হক টুলু, যুবলীগ কর্মী গোলাম রাব্বানী গুরুতর আহত হন। তাদের প্রথমে স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্স ও পরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। এছাড়াও সে ঘটনায় আহত আরো ৪-৫জন প্রাথমিক চিকিৎসা নেন। এর পর থেকে আবারো শুরু হয় কমিটি বাতিলের প্রতিবদে দফায় দফায় বিক্ষোভ মিছিল এ ঘটনায় বর্তমানে দুর্গাপুরে ব্যাপক উত্তেজনা বিরাজ চলমান রয়েছে। গত বুধবার উপজেলা আওয়ামী লীগের সাবেক কার্যনির্বাহী কমিটির সদস্য ও সাবেক উপজেলা ছাত্রলীগের সভাপতি প্রভাষক আমিনুল হক টুলু আব্দুল ওয়াদুদ দারার অনুসারীর দারা আহতর ঘটনার প্রতিবাদে বুধবার বিকেলে বিক্ষোভ মিছিল ও পথসভা করেছে আওয়ামী যুবলীগ, ছাত্রলীগ ও গ্রামবাসী। বিক্ষোভে নের্তৃত্বদেন উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ছালিমুদ্দিন ও উপজেলা ছাত্রলীগের সভাপতি শাকিল খান ও সাধারণ সম্পাদক আতিকুর রহমানসহ অন্যান্য নেতৃবৃন্দ। অন্যদিকে অপর গ্রুপটিও বিক্ষোভ মিছিল করেন।

উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রত্যার্শীত আলমগীর হোসেন বলেন, গত বছরের ৯ মার্চ পৌর আওয়ামী লীগের ত্রি-বাষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সেই সম্মেলনে নৌকার বিরুদ্ধে বিদ্রোহী প্রার্থীর পক্ষে অবস্থান নেয়া ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হুশিয়ারিমুলক বক্তব্য প্রদান করা আজাহার আলীকে পৌর আওয়ামী লীগের সভাপতি ও শরিফুজ্জামন শরিফকে সাধারণ সম্পাদক করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা। এর পরে বিতর্কিত নেতাদের পদ দেওয়ায় ত্যাগী ও মুলধারার কর্মীদের পদ না দেওয়া প্রতিবাদ করলে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনিবার্হী সংসদের রাজশাহী বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক এস.এম কামাল হোসেনের নির্দেশে ওই কমিটির সকল কার্যক্রম সাময়িক ভাবে স্থগিত করেন।

সাম্প্রতি গত ২৭ মার্চ সোমবার রাত ৮টায় আবারো স্থাগিতকৃত সেই বিতর্কিত কমিটি স্থগিতাদেশ প্রত্যাহার পূর্বক কমিটির কার্যক্রম পুর্ণবহালসহ পরিচালনার নির্দেশ প্রদান করে এক প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করলে উপজেলা আওয়ামী ও সহযোগী অংগসংগঠনের নেতাকর্মীদের মাঝে দেখা দেয় ব্যাপক উত্তেজনা।

দুর্গাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) নাজমুল হক বলেন, বর্তমানে পরিস্থিতি সাভাবিক রয়েছে। বিভিন্ন মোড়ে মোড়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন করে রাখা হয়েছে।