পোশাকশ্রমিকদের সড়ক অবরোধ, ধাওয়া-পাল্টা ধাওয়া

সিল্কসিটিনিউজ ডেস্ক: চাকরি থেকে ছাঁটাই বন্ধসহ নানা দাবিতে মিরপুরে সড়ক অবরোধ করে যানবাহন ভাঙচুর করেছেন মেরিডিয়ান গার্মেন্টস নামে একটি পোশাক কারখানার শ্রমিকেরা।

সোমবার সকাল থেকেই তারা মিরপুর-১ নম্বর সড়কে অবস্থান নেন। এ সময় পুলিশের সঙ্গে শ্রমিকদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

মিরপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) নজরুল ইসলাম বলেন, ‘শ্রমিকরা সরে গেছে। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে।

স্থানীয়রা জানান, মেরিডিয়ান গার্মেন্টসের শ্রমিকরা মিরপুর-১ নম্বরের কিয়াংসি চায়নিজ রেস্টুরেন্টের সামনের রাস্তায় অবস্থান নেন। এ সময় তারা বেশ কয়েকটি যানবাহন ভাঙচুর করে। মেরিডিয়ান গার্মেন্টসের শ্রমিকসহ আশেপাশের পোশাক কারখানার শ্রমিকরা মিরপুর-১ নম্বর চিড়িয়াখানার সড়ক অবরোধ করে। খবর পেয়ে পুলিশ এসে শ্রমিকদের সরে যেতে বলে এবং কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেয়। কিন্তু শ্রমিকরা রাস্তা থেকে না সরে বিক্ষোভ করতে থাকে।  এ সময় পুলিশের সঙ্গে শ্রমিকদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে শাহ আলী থানার অফিসার ইনচার্জ (তদন্ত) মেহেদী হাসান ও বেশ কয়েকজন শ্রমিক আহত হন।

শ্রমিকরা অভিযোগ করেন, মেরিডিয়ান গার্মেন্টসের নয় শ্রমিককে কয়েক দিন আগে কর্তৃপক্ষ ছাঁটাই করে। সোমবার সকালে শ্রমিকেরা কারখানায় এসে দেখতে পান ৯ আগস্ট পর্যন্ত কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে। মিরপুর থেকে কারাখানাটি অন্য জায়গায় স্থানান্তর করা হচ্ছে বলেও শ্রমিকররা জানায়।

এদিকে শ্রমিকদের সড়ক অবরোধ করায় সৃষ্টি হয়েছে যানজট। চরম ভোগান্তিতে পড়েছে জনগণ।

সূত্র: রাইজিংবিডি