পৃথিবী অতিক্রম করবে এমন গ্রহাণু আবিষ্কার করলেন ভারতের দুই কিশোরী!

পৃথিবী যেমন সূর্যের চারিদিকে ঘুরে তেমনি ভবিষ্যৎ এ পৃথিবীকে প্রদক্ষিণ করবে এমন এক গ্রহাণু আবিষ্কার করেছে ভারতের গুজরাটের সুরাতের দুই কিশোরী।  এই অভাবনীয় সাফল্যে অবদান রাখা দুই কিশোরী দশম শ্রেণীর ছাত্রী।

নতুন এই গ্রহাণুর নাম দেওয়া হয়েছে এইচএলভি২৫১৪। গুজরাটের পিপি সাভানী চৈতন্য বিদ্যা সংকুলে অধ্যয়নরত বৈদেহি ভেকেরিয়া সঞ্জয়ভাই এবং রাধিকা লখানি প্রফুলভাই অল ইন্ডিয়া অ্যাসেরয়েড সার্চ ক্যাম্পেইন ২০২০ নামে একটি আন্তর্জাতিক বিজ্ঞান প্রোগ্রামে অংশ নিয়েছিল। প্রোগ্রামটি স্পেস ইন্ডিয়া পরিচালিত আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান অনুসন্ধান সহযোগিতায় এবং টেক্সাসের হার্ডিন্স সিমন্স বিশ্ববিদ্যালয় দ্বারা পরিচালিত হয়।

দুই মাস ব্যাপী এই প্রকল্পে, গ্রহাণুটির চিত্রগুলি হাওয়াইয়ের প্যান স্টার্স টেলিস্কোপের সাহায্যে গ্রহণ করা হয়েছিল। শিক্ষার্থীরা গ্রহাণু অনুসন্ধানের জন্য উন্নত সফ্টওয়্যার এবং কৌশলগুলি ব্যবহার করেছে। প্যান স্টার্সের একটি উন্নত টেলিস্কোপ ও ক্যামেরা সিস্টেম রয়েছে, সেই সাথে আর্ট সিসিডি ক্যামেরা, উচ্চতর ক্ষেত্রের দর্শন ক্ষেত্র এবং ছোট বস্তু দেখারও ক্ষমতাও রয়েছে। টেলিস্কোপের এই ক্ষমতাগুলোই পার্থক্য তৈরি করেছিল।

শিক্ষার্থীরা নাসা এবং জেট প্রপালশন ল্যাব দ্বারা প্রবর্তিত প্রোগ্রামগুলির আওতায় গ্রহাণুগুলির সন্ধান করেছিল যা পৃথিবীর জন্য হুমকির কারণ হতে পারে এমন গ্রহাণুগুলিকে ট্র্যাক এবং নিরীক্ষণ করে। দুই শিক্ষার্থীর জন্য এই বয়সে গ্রহাণু আবিষ্কার সত্যিই এক বিস্ময়কর ব্যাপার।

 

সুত্রঃ কালের কণ্ঠ