পৃথিবীর দিকে ধেয়ে আসছে প্রকাণ্ড গ্রহাণু! বিপদের হুঁশিয়ারি বিজ্ঞানীদের

সিল্কসিটিনিউজ ডেস্ক:

এক দানবীয় গ্রহাণু ছুটে আসছে পৃথিবীর দিকে! ৪ ফেব্রুয়ারি এটি পৃথিবীর কাছাকাছি আসবে। আয়তনের হিসেবে এটিকে ‘সম্ভাব্য বিপজ্জনক’ গ্রহাণু হিসেবে গণ্য করছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

‘ডেইলিমেল’-এ প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ২০০২এজে১২৯ নামের গ্রহাণুটি পৃথিবীর দীর্ঘতম বাড়ি বুর্জ খলিফার থেকেও পেল্লাই আকৃতির! এটি প্রায় ১.১ কিমি চওড়া। এর গতি ঘণ্টায় ১ লক্ষ ৭ হাজার ৮২৬ কিমি বলে জানা গিয়েছে।

তবে শেষ পর্যন্ত এটির সঙ্গে পৃথিবীর সংঘর্ষ লাগবে না বলেই মনে করছেন জ্যোতির্বিজ্ঞানীরা। পৃথিবীর ৪২ লক্ষ ৮ হাজার ৬৪১ কিমি দূর দিয়েই এটি চলে যাবে বলে জানিয়েছেন তাঁরা।

যদি সংঘর্ষ হতো পৃথিবীর সঙ্গে, তা হলে কী ঘটত? ওই প্রতিবেদনের দাবি, এমন বড় আকৃতির এক গ্রহাণুর সঙ্গে ধাক্কা লাগলে পৃথিবীর গড় তাপমাত্রা ৮ ডিগ্রি কমে যেতে পারত! ধাক্কার প্রতিক্রিয়া থাকত কয়েক বছর, পৃথিবী হয়ে যেত আরও অন্ধকার ও ঠান্ডা। আসলে ২০১৬-এ একটি গবেষণা বলছে, ১ কিলোমিটারের বেশি চওড়া কোনও গ্রহাণুর সঙ্গে সংঘর্ষ হলে এমনই বিপদ ঘটতে পারে। এ বারের গ্রহাণুটি দূরে আচ্ছে তাই রক্ষে! ধাক্কা লাগার সম্ভাবনা তেমন নেই।

আধুনিক যুগে পৃথিবীতে সব থেকে বড় গ্রহাণু আছড়ে পড়ার ঘটনা ঘটেছিল ১৯০৮ সালে রাশিয়ায়। সেই গ্রহাণুটি ছিল প্রায় ২.১ কিমি চওড়া। প্রাগৈতিহাসিক যুগে একটি গ্রহাণু আছড়ে পড়েছিল পৃথিবীতে, যেটি প্রায় ১০ কিমি চওড়া।