বন্দুকযুদ্ধে নিহত যুবক অধ্যাপক রেজাউলসহ ১১ হত্যায় জড়িত

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত যুবকের পরিচয় পাওয়া গেছে। নিহত যুবক নজরুল ওরফে বাইক হাসান ওরফে পারভেজ (৩০) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকী হত্যায় সরাসরি জড়িত। সে রাজশাহী, রংপুর, কুষ্টিয়া, পঞ্চগড়সহ উত্তরবঙ্গের ১১ টি হত্যাকাণ্ডের সাথে সরাসরি সম্পৃক্ত ছিল।

 

  • আজ বুধবার দুপুরে পৌনে ১২টার দিকে নগরীর উপশহর এলাকায় ভাড়াটিয়াদের মাঝে তথ্য ফরম্ বিতরণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে রাজশাহী মহানগর পুলিশ কমিশনার শফিকুল ইসলাম এসব তথ্য জানান।

গতকাল মঙ্গলবার (২ আগস্ট) ভোরে নগরীর আশরাফের মোড় এলাকায় পুলিশের সঙ্গে বুন্দকযুদ্ধে ওই যুবক নিহত হয়। তবে তখন তার পরিচয় নিশ্চিত করতে পারেনি পুলিশ। এ সময় সেখান থেকে একটি পিস্তল ও কয়েক রাউন্ড গুলিও উদ্ধার করে পুলিশ।

 

  • বন্দুকযুদ্ধে নিহত ওই যুবকের নাম নজরুল ওরফে বাইক হাসান ওরফে পারভেজ (৩০)।সে পঞ্চগড় জেলার দেবীগঞ্জ থানাধীন গজপুরি গ্রামের সোনাহার এলাকার আবব্দুল্লা মিয়ার ছেলে।

 

পুলিশ কমিশনার শফিকুল ইসলাম সাংবাদিকদের জানান, মঙ্গলবার ভোরে পুলিশের উপর ওই যুবক ও তার সহযোগীরা ককটেল হামলা চালায়। এ সময় তাদের সাথে পুলিশের গুলি বিনিময় হয়। পরে সেখান থেকে ওই যুবকের লাশ উদ্ধার করা হয়। তবে তাৎক্ষণিক তার পরিচয় পাওয়া যায়নি। পরে আমাদের তালিকায় থাকা এক জেএমবি সদস্যের সাথে তার চেহারার মিল পাওয়া যায়। এরপর বিষয়টি নিশ্চিত হতে তার স্বজনদের সাথে যোগাযোগ করা হলে বিষয়টি  নিশ্চিত হওয়া যায়।

  • পুলিশ কমিশনার আরো বলেন, বন্দুকযুদ্ধে নিহত নজরুল জেএমবি’র প্রতিষ্ঠিত সদস্য। সে রাজশাহী, রংপুর, কুষ্টিয়া, পঞ্চগড়সহ উত্তরবঙ্গের ১১ টি হত্যাকাণ্ডের সাথে সরাসরি সম্পৃক্ত ছিল। এর মধ্যে ৯টি হত্যাকাণ্ডে সে সরাসরি সম্পৃক্ত ছিল। এছাড়াও টাঙ্গাইলসহ আরো ২টি হত্যাকাণ্ড চালানোর চেষ্টা করেছিল।

পুলিশ কমিশনার শফিকুল ইসলাম বলেন, বিভিন্ন জেলা শহরে তার সন্ধানের চেষ্টা চলছিল। সে এসব হত্যাকাণ্ড ঘটানোর পাশাপাশি দেড় বছরের অধিক সময় পলাতক ছিল। তাকে ধরার জন্য সম্প্রতি পুরস্কারের ব্যবস্থা করা হয় পুলিশের পক্ষ থেকে।

 

এ সময় মহানগর পুলিশের উপ-কমিশনার (পশ্চিম) একেএম নাহিদুল ইসলাম বলেন, রাজধানীর কল্যানপুরে জঙ্গিদের আস্তান থেকে যে পিস্তল উদ্ধার করা হয়েছে, একই ধরনের পিস্তল বুন্দকযুদ্ধের পর বাইক হাসানের মৃতদেহের কাছ থেকে উদ্ধার করা হয়।

প্রসঙ্গত, মঙ্গলবার ভোরে মতিহার থানা ও ডিবি পুলিশ নগরীর মতিহার থানার আশরাফের মোড় এলাকায় অভিযানে গেলে দুর্বৃত্তরা পুলিশকে লক্ষ্য করে হামলা চালায়। এ সময় পুলিশও আত্মরক্ষার্থে পাল্টা গুলি ছুড়লে এক দুর্বৃত্ত গুলিবিদ্ধ হয়। পরে তাকে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

  • এর আগে গত ২৩ এপ্রিল শনিবার সকালে মহনগরীর শালবাগান এলাকায় নিজ বাসার সামনে থেকে মাত্র ১০০ গজ দূরে সন্ত্রাসীরা কুপিয়ে হত্যা করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. এএফএম রেজাউল করিম সিদ্দিকীকে। তার গ্রামের বাড়ি বাগামারা উপজেলার দরগামারিড়ায়।
এ ঘটনায় ওই দিন বিকেলে নিহত শিক্ষকের ছেলে রিয়াসাত ইমতিয়াজ সৌরভ বাদী হয়ে থানায় হত্যা মামলা করেন। এ ঘটনায় পুলিশ এক জেএমবি সদস্যসহ মোট ৯ জনকে গ্রেফতার করে। এর মধ্যে অসুস্থ হয়ে হাসপাতালের প্রিজন সেলে চিকিৎসাধীন হাফিজুর নামে এক শিবিরকর্মী মারা যায়।

স/মি