পুরুষের সমান মজুরি পেতে নারীদের আরো ৫০ বছর

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সভ্যতার আদিকাল থেকেই কায়িক শ্রমের ক্ষেত্রে পুরুষের সমান মজুরি নারীরা কখনই পায়নি এবং এখনো পায় না। মেয়েদের সমান অধিকারের কথা বলা হচ্ছে বিভিন্ন সভা-সেমিনারে।

তাদের অধিকার আদায়ের দাবির প্রতি সংহতি প্রকাশ করা হচ্ছে নারী-পুরুষ নির্বিশেষে। কিন্তু সমতা বিধান আর হচ্ছে না। চেষ্টা চলছে নিরন্তর। এর ফল স্বরূপ মজুরির পার্থক্য কিছুটা কমেছে। কিন্তু সমান পারিশ্রমিক পেতে মেয়েদের অপেক্ষা করতে হবে ৫০ বছরের বেশি সময়। এ কথা বলা হয়েছে ইনডিপেন্ডেন্ট পত্রিকায়।

নতুন এই রিপোর্টে বলা হয়, নারী ও পুরুষের ঘণ্টা প্রতি মজুরি বৈষম্য কমে ২০১৫ সালে দাঁড়িয়েছে ২.৫ পেন্স। এর অর্থ হলো পুরুষের সমান মজুরি পেতে নারীদের অপেক্ষা করতে হবে আরো ৫৩ বছর কিংবা ২০৬৯ সাল পর্যন্ত। ডেলোয়েট ভিত্তিক অফিস অব ন্যাশনাল স্ট্যাটিসটিকস (ওএনএস) এই তথ্য দিয়েছে বলে পত্রিকাটি জানিয়েছে।

এই রিপোর্টে মেয়েদের মজুরি কম পাওয়ার বেশ কয়েকটি কারণ স্পষ্ট হয়ে উঠেছে। কাজের ধরন অনুযায়ী, নির্দিষ্ট কয়েকটি খাতে মেয়েরা কম পারিশ্রমিক পেয়ে থাকেন।

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এক প্রজন্মের মধ্যে ছেলে ও মেয়েদের মজুরি পার্থক্যের অবসান ঘটানোর অঙ্গীকার করেছিলেন। কিন্তু ইউরোপের মেয়েরা গড়ে যে মজুরি পেয়ে থাকেন তার চেয়ে কম পান যুক্তরাজ্যের মেয়েরা।

আক্ষরিক অর্থে লিঙ্গবৈষম্যের সবচেয়ে কম শিকার হন সুইডেন, নরওয়ে ও ফিনল্যান্ডের মেয়েরা। অর্থাৎ তারা সবচেয়ে ভাল অবস্থায় আছেন। আর সব চেয়ে খারাপ অবস্থায় আছেন ইতালি, আয়ার‌্যান্ড ও গ্রিস।

সূত্র: রাইজিংবিডি