‘পুতিন ক্ষমতায় থাকতে পারেন না’, নিজের বক্তব্যে অনড় বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘ভ্লাদিমির পুতিন ক্ষমতায় থাকতে পারেন না’ বলে আগে যে বিতর্কিত মন্তব্য করেছেন, তা থেকে সরে আসবেন না। তিনি আরো বলেছেন, নৈতিকভাবে যে ক্ষোভ অনুভব করেছি তা প্রকাশ করেছি; রাশিয়ার শাসক পরিবর্তনের কথা বলতে চাননি তিনি।

বাইডেন পোল্যান্ডে দেওয়া এক ভাষণে ‘ভ্লাদিমির পুতিন ক্ষমতায় থাকতে পারেন না’ এমন কথা বলার পর হোয়াইট হাউস বলেছে, প্রেসিডেন্ট মস্কোতে ক্ষমতার পটপরিবর্তনের আহ্বান জানাননি।

গত শনিবার পোল্যান্ডের রাজধানী ওয়ারস’তে দেওয়া ওই ভাষণের একেবারে শেষে বাইডেন বলেছেন, ঈশ্বরের দোহাই, এই লোকটি ক্ষমতায় থাকতে পারে না।

বাইডেনের এ কথাটি ভাষণের লিখিত রূপে অন্তর্ভুক্ত ছিল না। জো বাইডেন আরো বলেন, ইউক্রেনে রাশিয়া কখনো বিজয় পাবে না।

এ বক্তব্যের পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, এটা রাশিয়া বা যেকোনো দেশের জনগণের ব্যাপার। তিনি বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের রাশিয়া বা বিশ্বের অন্য কোথাও ক্ষমতার পটপরিবর্তন ঘটানোর কোনো পরিকল্পনা নেই। ‘

ব্লিংকেন আরো বলেন, প্রেসিডেন্ট যা বোঝাতে চেয়েছেন তা হলো- পুতিনকে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ চালাতে দেওয়া যায় না।

হোয়াইট হাউসের একজন কর্মকর্তা এ ব্যাপারে বলেন, প্রেসিডেন্ট বাইডেন মস্কোতে ক্ষমতার পটপরিবর্তনের আহ্বান জানাননি, তার কথার অর্থ হচ্ছে যে পুতিনকে তার প্রতিবেশীদের ওপর জোর খাটাতে দেওয়া যায় না।

বাইডেনের মন্তব্যটি বিশ্বজুড়ে ব্যাপক আলোচনায় এসেছে। এমনকি যুক্তরাষ্ট্রের মিত্রদেরও ভাবিয়েছে। হোয়াইট হাউস থেকে দ্রুত স্পষ্টভাবে বিবৃতি দিতে হয়েছে এবং যুক্তরাষ্ট্র সাফ জানিয়ে দেয় যে রাশিয়ায় শাসন পরিবর্তনের কোনো মার্কিন নীতি নেই।

সোমবার বাইডেন বলেছেন, এটা হাস্যকর। কেউ বিশ্বাস করবে না যে আমি পুতিনকে অপসারণের কথা বলেছিলাম।

ভ্লাদিমির পুতিন কী ভাবছেন তা তিনি পরোয়া করেন না বাইডেন। একজন সাংবাদিকের প্রশ্নের জবাবে বাইডেন বলেছেন, ‘তিনি (পুতিন) কী ভাবছেন আমি তা পরোয়া করি না। তিনি যা করতে যাচ্ছেন তাই করছেন। ‘

যদিও ক্রেমলিন জো বাইডেনের পোল্যান্ডে দেওয়া বক্তব্য প্রত্যাখ্যান করে বলেছে, রাশিয়ার নেতা কে হবে সেটা রুশরাই ঠিক করবে।

 

সূত্রঃ কালের কণ্ঠ