পুঠিয়ায় যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতা ও জাতীয় দিবস পালন

পুঠিয়া প্রতিনিধিঃ

রাজশাহীর পুঠিয়ায় যথাযোগ্য মর্যাদায় ৪৯ তম স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করা হয়েছে। সাড়া দেশের ন্যায় পুঠিয়া উপজেলা প্রশাসন এ উপলক্ষে দিনভর বিভিন্ন কর্মসুচি হাতে নিয়েছে। ২৬ মার্চ প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির শুভ সূচনা করে পুঠিয়া কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

উপজেলা প্রশাসন, বাংলাদেশ আ.লীগ, বীর মুক্তিযোদ্ধা, পৌরসভা, পুঠিয়া প্রেসক্লাব ছাড়াও বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের উদ্দ্যোগে পৃথক পৃথক ভাবে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সূর্যদয়ের সাথে সাথে উপজেলার সরকারি, বেসরকারী/ আধাসরকারী স্বায়ত্তশাসিত, ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান ও ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

সকাল সাড়ে ৮ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সঙ্গীতের মাধ্যমে একযোগে সারাদেশে পতাকা উত্তোলন করেন। পতাকা উত্তোলনটি সরাসরি সম্প্রচারের মাধ্যমে সারাদেশের ন্যায় পুঠিয়া উপজেলা প্রশাসন পতাকা উত্তোলন করে।

পরে পুঠিয়া পি এন সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে বাংলাদেশ পুলিশ, আনসার, ভিডিপি, বিএনসিসি, স্কাউটস, গার্লস গাইড, স্কুল মাদ্রাসা কলেজের ছাত্রছাত্রীদের কুচকাওয়াজ ও শারীরিক কসরত প্রদর্শন করা হয়। কুচকাওয়াজের সালাম গ্রহন সহ প্রধান অতিথির বক্তব্য রাখেন পুঠিয়া দুর্গাপুরের সংসদ সদস্য প্রফেসর ডাঃ মনসুর রহমান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ওলিউজ্জামানের সভাপতিত্বে বিষেশ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম জুম্মা।

এসময় উপস্থিত ছিলেন, নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান জি এম হিরা বাচ্চু, সাবেক অধ্যক্ষ ও প্রবিন আ.লীগ নেতা মনিরুল ইসলাম তাজুল, জেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক আহসানুল হক মাসুদ, জেলা আ.লীগের সদস্য গোলাম ফারুক, পৌর আ.লীগের সাধারন সম্পাদক শাহরিয়ার রহিম কনক, বীর মুক্তিযোদ্ধা ময়েন উদ্দিন, ইলিয়াস হোসেন।

এছাড়াও উপস্থিত ছিলেন, উপজেলা আ.লীগের আইন বিষয়ক সম্পাদক আবুল ফজল, জেলা ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান হাবিব প্রমুখ।

বেলা ১১ টায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশ গ্রহনে সাংস্কৃতিক অনুষ্ঠান ক্রীয়া প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। বেলা ১২ টার দিকে উপজেলা অডিটরিয়াম হল রুমে বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষনের তাৎপর্য ও বর্তমান সরকারের উন্নয়ন অগ্রগতি বিষয়ে আলোচনা করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাপতিত্বে ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সালাউদ্দিন আল ওয়াদুদের সঞ্চালনে সভায় উপজেলার সকল মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। মুক্তিযোদ্ধাদের সংবর্ধনার মাধ্যমে কর্মসুচির প্রথম অধিবেশন শেষ হয়। এছাড়াও জাতির শান্তি অগ্রগতি এবং মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার শান্তি কামনায় মসজিদে দোয়া ও অন্যন্য উপাসনালয়ে বিশেষ প্রার্থনা করা হয়।

এদিনে উপজেলার সরকারী হাসপাতাল, এতিমখানা ও শিশু নিকেতনে উন্নতমানের খাবার পরিবেশন বেলা ২ টায় ছাত্রছাত্রীদের জন্য মহান মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামাণ্য চলচিত্র প্রদর্শণী বিকেল সাড়ে ৪ টায় উপজেলা প্রশাসন একাদশ বনাম স্থানীয় সুধিজন একাদশের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ সর্বশেষ উপজেলা পরিষদ চত্বরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও মুক্তিযুদ্ধ ভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শনীর মাধ্যমে দিনব্যপি কর্মসুচির সমাপ্তি হবে বলে জানা গেছে।

স/অ