পুঠিয়ায় পাড় বাঁধার অনুমতি নিয়ে পুকুর খনন, লাখ টাকা জরিমানা

পুঠিয়া প্রতিনিধিঃ

রাজশাহীর পুঠিয়ায় পুকুরের পাড় বাঁধাই করার অনুমতি নিয়ে ফসলি জমিতে নতুন করে পুকুর খনন করায় খাইরুল ইসলাম ও অহির আলী নামের দুই জনের কাছ থেকে ১ লক্ষ টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমান আদালত। এছাড়াও পুকুর খনন কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন আদালতের বিচারক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ওলিউজ্জামান।

আজ সোমবার (১৩ জানুয়ারি) বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত তিনি উপজেলার বিভিন্ন স্থানে ফসলি জমিতে বানিজ্যিকভাবে পুকুর খনন বন্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন।

দন্ডপ্রাপ্তরা হলেন, উপজেলার সদর ইউনিয়নের তারাপুর গ্রামের রহিমুদ্দিনের ছেলে খাইরুল ইসলাম (৪০), ও জিউপাড়া ইউনিয়নের বিলমাড়িয়া গ্রামের মৃত অহির আলীর ছেলে আছির উদ্দিন।

তারা দু’জনই পুকুরের পাড় বাঁধাই করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিতভাবে আবেদন করেছিলেন। আবেদনের পরিপেক্ষিতে তাদের পুকুরের পাড় বাঁধাই করার অনুমতি দেয়া হয়। তবে সরেজমিনে তারা কয়েক একর ফসলি জমিতে নতুন করে পুকুর খনন করছিলেন।

ভ্রাম্যমান আদালত সুত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে থানা পুলিশের সহায়তায় উপজেলার কয়েকটি স্থানে অভিযান পরিচালনা করা হয়। এসময় জিউপাড়া ইউনিয়নের বিলমাড়িয়া ও পুঠিয়া সদর ইউনিয়নের তারাপুর এলাকায় ফসলি জমিতে পুকুর খনন করায় দু’জনকে আটক করা হয়। পরে ভ্রাম্যমান আদালতের বিচারক মোঃ ওলিউজ্জামান তাদের দু’জনকে ৫০ হাজার টাকা করে মোট ১ লক্ষ টাকা জরিমানার নির্দেশ দেন। তারাও তাৎক্ষণিক জরিমানার টাকা পরিশোধ করলে তাদের মুক্তি দেয়া হয়।

আদালতের বিচারক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ওলিউজ্জামান বলেন, তারা আমাদের কাছে পুরনো পুকুরের পাড় বাঁধাই করার আবেদন করেছিলো। আবেদনটি এখন আমাদের কাছে আছে। অথচ পাড় বাঁধার অনুমতি নিয়ে তারা কয়েক একর ফসলি জমিতে পুকুর খনন করছিলো। অবৈধ পুকুর খনন বন্ধে ভ্রাম্যমান আদালতের এ অভিযান অব্যহত থাকবে বলেও জানান তিনি।

স/অ