পিসিবির চেয়ে ভারতের ক্রিকেট বোর্ড ভালো: কানেরিয়া

ফের পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সমালোচনা করে আলোচনায় এসেছেন দেশটির ডান হাতি লেগ স্পিনার দানেশ কানেরিয়া।

পাকিস্তানের এই লেগ স্পিনার বলেন, পিসিবির চেয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) অনেক ভালো।

সম্প্রতি পাকিস্তানের ক্রিকেট ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমানো দেশটির সম্ভাবনাময়ী ক্রিকেটার সামি আসলামের প্রসঙ্গে কথা বলতে গিয়ে এমন মন্তব্য করেন কানেরিয়া।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে শুরু হতে চলেছে মেজর লিগ ক্রিকেট। সেখানে ভালো পারফরম্যান্স করতে পারলে যুক্তরাষ্ট্রের জাতীয় দলে যুক্ত হওয়ার সুযোগ রয়েছে।

আর পাকিস্তানের ঘরোয়া লিগে ভালো পারফরম্যান্স করেও জাতীয় দলে জায়গা পাননি সামি আসলাম। যে কারণে মেজর লিগ খেলতে পাকিস্তান ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছেন ২৪ বছরের ওপেনার সামি আসলাম।

এমন ঘটনায় পিসিবির ওপর চটেছেন ৩৯ বছর বয়সী কানেরিয়া।

তার ভাষ্য, পাকিস্তান ক্রিকেটাররা দেশ ছেড়ে অন্য দেশে চলে যেতে চাইলেও পিসিবি তাদের রেখে দেয়ার কোনো উদ্যোগ নেয় না। কিন্তু বিসিসিআই এ ক্ষেত্রে পিসিবির উল্টো। তারা বিদেশে চলে যেতে চাওয়া ক্রিকেটারদের নিয়ে ভাবেন। তাদের ফেরাতে উদ্যোগ নেন।

নিজের ইউটিউব চ্যানেলে ক্রিকেট থেকে নির্বাসিত এ স্পিনার বলেন, ‘সামি আসলামের ধারাবাহিকতা রয়েছে। এর পরও তার ওপর অবিচার করা হয়েছে। শান মাসুদ ও ইমাম-উল-হককে জাতীয় দলে নেয়া হয়েছে।  অথচ যোগ্যতা থাকার পরও সামির ঠাঁই হয়নি। সামি মাত্র ১৩ টেস্ট ও ৪ ওয়ানডে খেলেছে দেশের হয়ে।’

এর পর কানেরিয়া অভিযোগের সুরে বলেন, ‘খেলোয়াড়দের সঙ্গে পিসিবি এমন ব্যবহার করে, যাতে তারা দেশ ছেড়ে চলে যেতে বাধ্য হয়। এটি অত্যন্ত দুর্ভাগ্যজনক।  বিসিসিআই এমনটি করে না।’

উদাহরণ দিয়ে কানেরিয়া বলেন, মুম্বাই ইন্ডিয়ানস দলের সূর্যকুমার যাদবের কথাই ভাবুন। বিসিসিআইকে পাশে পেয়েছে সে। দেশ ছেড়ে পালাতে হয়নি তাকে।

ইউটিউব ভিডিওতে এসব বক্তব্য দিয়ে একটি টুইটও করেছেন কানেরিয়া।

তিনি লিখেছেন– যুক্তরাষ্ট্রের হয়ে খেলতে পাকিস্তান ছেড়েছে সামি আসলাম।  আমি যখন পাকিস্তান দলে খেলতাম, তখন আমাকে দুই দেশ থেকে প্রস্তাব দিয়েছিল। সেই সময় আমি পাকিস্তানকে বেছে নিয়েছিলাম। এখনও সুযোগ দিলে আমি পাকিস্তানের হয়ে খেলতে প্রস্তুত।

 

পাকিস্তানের হয়ে ৬১ টেস্ট খেলে ২৬১ উইকেট নিয়েছেন দানেশ। টেস্টে বর্ণাঢ্য ক্যারিয়ার থাকলেও পাকিস্তানের রঙিন জার্সিতে মাত্র ১৮ ম্যাচ খেলেছেন তিনি। নিয়েছেন ১৫ উইকেট।

 

সূত্রঃ যুগান্তর