পিসিবির আচরণে দেশ ছাড়ে পাকিস্তানি ক্রিকেটাররা!

ম্যাচ পাতানোর দায়ে নিষিদ্ধ সাবেক পাকিস্তানি স্পিন তারকা দানিশ কানেরিয়া এখন নিয়মিতই আলোচনায় থাকেন। পাকিস্তান ক্রিকেটে শোয়েব আখতার যেমন এক বিতর্কিত চরিত্র, ঠিক তেমনি দানিশ কানেরিয়াও। তিনি মুখ খুললেই কোনো না কোনো বিতর্কের সূত্রপাত হবে একথা বলাই বাহুল্য। এবার পাকিস্তান ক্রিকেট বোর্ডকে নিয়ে মুখ খুলেছেন দানিশ কানেরিয়া।

দানিশের মতে, ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) দেশের সকল প্রতিভাধর ক্রিকেটারকে বিকাশের সঠিক পথ দেখায়। ক্রিকেটারদের নিজেদের প্রমাণ করার জন্য দেশ ছেড়ে অন্তত বিদেশে পাড়ি জমাতে হয় না। এই ইস্যুতে পাকিস্তানের সাবেক লেগ স্পিনার দানিশ কানেরিয়া নিজের ইউটিউব চ্যানেলে পাকিস্তানের ক্রিকেট বোর্ডের কঠোর সমালোচনা করেছেন। তিনি জানান, পাকিস্তানি ক্রিকেটাররা দেশ ছেড়ে অন্য দেশে চলে যেতে চাইলেও পিসিবি তাদের রেখে দেওয়ার কোনো উদ্যোগ নেয় না।

বিসিসিআইয়ের এই ক্ষেত্রে প্রচেষ্টা পিসিবির থেকে একেবারে ভিন্নরকম। আমেরিকায় কিছুদিনের মধ্যেই মেজর লিগ ক্রিকেটের আসর বসবে। সেই টুর্নামেন্ট খেলতে পাকিস্তান ছেড়ে আমেরিকাতে চলে গেছেন ২৪ বছরের ওপেনার সামি আসলাম। সামির উদ্দেশ্য, মেজর লিগ ক্রিকেটে ভালো পারফরম্যান্স করে জাতীয় দলের দরজা নিজের জন্য উন্মুক্ত করা। এই ঘটনাকে সামনে রেখে পিসিবির উপরে প্রবল চটেছেন সাবেক লেগ স্পিনার দানিশ।

কানেরিয়া বলেছেন, ‘সামি আসলামের ধারাবাহিকতা আছে। তার উপরে অবিচার করা হয়েছে। শান মাসুদ ও ইমাম উল হক যে সুযোগ পেয়েছে, সামি সেভাবে সুযোগই পায়নি। মাত্র ১৩টি টেস্ট ও ৪টি ওয়ানডে খেলেছে দেশের হয়ে। পিসিবি ক্রিকেটারদের সঙ্গে এমন ব্যবহার করে যাতে তারা দেশ ছেড়ে যেতে বাধ্য হয়, যা অত্যন্ত দুর্ভাগ্যজনক। সূর্যকুমারের ক্ষেত্রে আইপিএল ফ্র্যাঞ্চাইজি এবং বিসিসিআই পাশে দাঁড়িয়েছিল। যার জন্য দেশ ছেড়ে যেতে হয়নি সূর্যকুমারকে।’

সূত্র: কালের কন্ঠ