পাহাড়পুর বৌদ্ধবিহার থেকে বিদেশী পযর্টকের ডলার চুরির দায়ে আসামীর ৩ বছর কারাদন্ড

নিজস্ব প্রতিবেদক : 

নওগাঁ জেলার বদলগাছী উপজেলার ঐতিহাসিক পাহাড়পরু বৌদ্ধ বিহারে দুই জন জাপানি নাগরিকের ভ্রমণ কালে তাদের রেষ্ট হাউস হতে নগদ অর্থ ও পার্স চুরির অভিযোগে নওগাঁ জেলার শিশু আদালতের বিচারক জেলা ও দায়রা জজ মোঃ মেহেদী হাসান তালুকদার অভিযুক্ত আসামীকে ৩ বছর সশ্রম কারাদন্ড ও পাঁচ হাজার টাকা অর্থদন্ড অনাদায়ে ৭ দিন বিনাশ্রম কারাদন্ডে দন্ডিত করেন।

আজ বুধবার বিকালে জনাকীর্ণ আদালতে বিচারক এই রায় প্রদান করেন।

আদালত সূত্রে জানা যায়, ২০১৮ সালের ১০ জলু াই ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধবিহার ভ্রমণের জন্য দুইজন জাপানি নাগরিক এসে রাত্রি যাপন করার জন্য একটি রেষ্ট হাউসের কক্ষ ভাড়া নেয়। অতিরিক্ত গরমের কারণে জাপনি নাগরিকদ্বয় তাদের ভাড়াকৃত কক্ষের দরজা খোলা রেখে ওয়াস রুমে প্রবেশ করলে আনুমানিক রাত দুই ঘটিকায় তাদের মালামাল অজ্ঞাতনামা ব্যক্তি চুরি করে নেয়। পরদিন সকাল আটকায় জাপানি নাগরিকদ্বয় তাদের কক্ষের ভিতরে পার্সব্যাগ খোয়া গেলে আশেপাশে খুঁজে না পেয়ে বিষয়টি বদলগাছী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে মৌখিকভাবে অবগত করেন। পাহাড়পরু পুলিশ ফাঁড়ির এস.আই মোঃ জাহাঙ্গীর কবিরের নেতৃত্বে চোরাই মাল উদ্ধারের জন্য পাহাড়পুর এলাকায় ঝটিকা অভিযান পরিচালনাকালে একই জেলা ও উপজেলার মালঞ্চ গ্রামের ফেরদৌস হোসেনের পুত্র নয়ন হোসেনকে বৈদেশিক মুদ্রাসহ হাতে নাতে আটক করা হয়। পরবর্তীতে বদলগাছী থানায় অভিযুক্তের বিরুদ্ধে নিয়মিত মামলা রুজু করা হয়।

সাক্ষ্য গ্রহন শেষে আজ প্রকাশ্য আদালতে নওগাঁর শিশু আদালতের বিচারক জেলা ও দায়রা জজ মোঃ মেহেদী হাসান তালুকদার অভিযক্তকে ৩ ু বছর সশ্রম কারাদন্ড ও পাঁচ হাজার টাকা অথদন্ড অনাদায়ে ৭ দিন বিনাশ্রম কারাদন্ড প্রদান করে। রায় ঘোষণারর্ সময় অভিযুক্ত ব্যক্তি আদালতে উপস্থিত ছিল। রাষ্ট্র পক্ষে বিশেষ পি.পি এ্যাডভোকেট মোঃ মকবুল হোসেন ও আসামী পক্ষে এ্যাডভোকেট মোঃ মামুনূর রশিদ মামলা পরিচালনা করেন।