পাসপোর্ট ইস্যু করছে তালেবান সরকার, লাইনে শত শত মানুষ

 

আফগানিস্তানে তীব্র শীত উপেক্ষা করে অন্য দেশে যাওয়ার জন্য পাসপোর্ট কার্যালয়ের সামনে শত শত মানুষ দীর্ঘ লাইনে দাঁড়িয়েছেন। তালেবান সরকার ফের ভ্রমণ সম্পর্কিত নথি ইস্যু অর্থাৎ পাসপোর্টের কার্যক্রম শুরুর ঘোষণা দেওয়ার একদিন পরই রোববার (১৯ ডিসেম্বর) দেশটিতে এমন চিত্র দেখা গেছে। পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তালেবান সরকারের ঘোষণার পরই অনেকে আগের রাত থেকেই প্রয়োজনীয় কাগজ নিয়ে লাইনে দাঁড়িয়েছেন। তাদের মধ্যে কেউ কেউ চিকিৎসার জন্য দেশ ছাড়তে মরিয়া আবার অন্যরা তালেবান শাসন থেকে বাঁচতে। তালেবান সদস্যরা ভিড় সামলাতে ও নিরাপত্তার জন্য পাহারায় রয়েছেন।

২২ বছর বয়সী তালেবান নিরাপত্তাকর্মী আজমল তুফান বলেন, আমরা চাই না কোনো আত্মঘাতী হামলা বা বিস্ফোরণ ঘটুক। এসময় তিনি প্রচণ্ড ভিড় নিয়েও উদ্বেগ প্রকাশ করেন।

তুফান আরও বলেন, আমাদের দায়িত্ব হচ্ছে সবাইকে নিরাপত্তা দেওয়া। কিন্তু মানুষ আমাদের সহযোগিতা করছে না। ৬০ বছর বয়সী মোহাম্মদ ওসমান আকবরী বলেন, চিকিৎসার জন্য আমার জরুরি পাকিস্তানে যাওয়া প্রয়োজন।

চলতি বছরের আগস্টে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করে। এরপরই দেশটিতে তাদের প্রধান শত্রু হয়ে ওঠে আইএস বা ইসলামিক স্টেট। কাবুলের বিভিন্ন এলাকায় একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে তারা। তবে গোষ্ঠীটি নির্মূলে এরই মধ্যে নানা পদক্ষেপ নিয়েছে তালেবান। তবে শুরু থেকেই দেশটি থেকে ভয়ে-আতঙ্কে অন্য দেশে পাড়ি জমাতে মরিয়া অনেক নাগরিক।

অনেকটা রক্তপাতহীনভাবে গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে নেয়। এরপর টানা এক মাস অরাজনৈতিক পরিস্থিতি তৈরি হয় দেশটিতে। ৩১ আগস্ট আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার কাজ সমাপ্ত করে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা।

 

সূত্রঃ জাগো নিউজ