পাবনায় টোবাকো কোম্পানীর ডিপোতে অভিযান, ১০ হাজার টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক:

পাবনার পাথরতলায় জাপান টোবাকোর টেরিটোরি অফিসে (নেভি কোম্পানীর একটি ডিপোতে) অভিযান চালিয়ে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। বুধবার বিকাল পৌনে ৫টার দিকে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ মাহমুদুল হাসানের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

এসময় ওই ডিপো থেকে আইন বহির্ভূত সিগারেটের ডামি প্যাকেট, ফ্লাশ কার্ড ও ডার্ট বোর্ড খেলার পুরস্কার হিসেবে গচ্ছিত বেশ কিছু গামছা জব্দ করা হয়।

ভ্রাম্যমান আদালতের বিচারক মাহমুদুল হাসান জানান, গোপন সংবাদের ভিত্তিতে আমরা জানতে পারি, ‘জাপান টোবাকো ইন্টারন্যাশনাল’ তামাক নিয়ন্ত্রণ আইন ভঙ্গ করে জনসাধারণকে ধূমপানে উৎসাহিত করতে কৌশলে অবৈধ বিজ্ঞাপন প্রদর্শন করছে। এমন তথ্যের ভিত্তিতে আমরা পাথরতলায় কোম্পানীর টেরিটোরি অফিসে অভিযান পরিচালনা করি। এসময় সেখান থেকে প্রায় চার কার্টুন সিগারেটের ডামি প্যাকেট, ফ্লাস কার্ড, স্টিকার, ডার্ট বোর্ড খেলার পুরস্কারের জন্য রাখা বেশ কিছু গামছা জব্দ করা হয়। যা তামাক নিয়ন্ত্রণ আইন (২০০৫) এর স্পষ্ট লঙ্ঘন। তাই আইন লঙ্ঘনের দায়ে আইনটির ৫ এর (চ) ও (ছ) ধারা মোতাবেক জাপান টোবাকোর পাবনা অফিসের টেরিটোরি অফিসার নূরে আলমকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

তিনি আরও বলেন, এই জরিমানার মাধ্যমে কোম্পানীটিকে সতর্ক করে দেয়া হয়েছে। ভবিষ্যতে এর পুনরাবৃত্তি ঘটলে আবারো ভ্রাম্যমান আদালত পরিচালনা করে দ্বিগুণহারে জেল-জরিমানার ব্যবস্থা করা হবে।

এদিকে রাজশাহীর বেসরকারি উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার মো. শাহীনুর রহমান জানান, জাপান টোবাকো কোম্পানীটি পাবনার টেরিটোরি অফিস থেকে পুরো জেলায় অবৈধ বিজ্ঞাপন ও পুরস্কার প্রনোদনার মাধ্যমে জনসাধারণকে ধূমপানে উৎসাহিত করছে- এমন সংবাদের ভিত্তিতে এসিডির একটি টিম বুধবার সকালে পাবনার ছুটে যায়। সেখানে গিয়ে পাবনা জেলা প্রশাসনকে বিষয়টি অবহিত করে ভ্রাম্যামান আদালত পরিচালনার অনুরোধ করা হয়। পরে বুধবার বিকালে তাৎক্ষণিকভাবে জেলা প্রশাসেন সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ মাহমুদুল হাসানের নেতৃত্বে জাপান টোবাকোর টেরিটরি অফিসে এই অভিযান পরিচালনা করা হয়। পুলিশের পাশাপাশি অভিযান পরিচালায় সহায়তা করেন এসিডি’র প্রোগ্রাম ম্যানেজার মো. শাহীনুর রহমান ও এ্যাডভোকেসি অফিসার মো. শরিফুল ইসলাম শামীম।

উল্লেখ্য, এর আগে গত ১০ এপ্রিল পাবনার চাটমোহর উপজেলার রেলবাজার এলাকায় সিগারেটের এই বহুজাতিক কোম্পানীটি ডার্টবোর্ড খেলার নামে সিগারেটের অভিনব বিজ্ঞাপন ও প্রচারণা চালিয়েছে। ডার্টবোর্ড খেলায় অংশগ্রহণকারীরা বোর্ডের বৃত্তের মধ্যে পিন লাগাতে পারলেই কোম্পানীটির প্রতিনিধিরা এটাকে স্কোর হিসেবে ধরে নিচ্ছে। যার স্কোর বেশি, তার হাতে তুলে দিয়েছে পুরস্কার হিসবে গামছা ও মগসহ নগদ সিগারেট। যা তামাক নিয়ন্ত্রণ আইনের ৫ এর (ছ) ধারার স্পষ্ট লঙ্ঘন ও শাস্তিযোগ্য অপরাধ। একইভাবে গত ১৪ এপ্রিল রাজশাহীর লক্ষ্মীপুর বাকির মোড় এলাকায় পহেলা বৈশাখ উপলক্ষে কোম্পানীর প্রতিনিধিরা এই অবৈধ ডার্টবোর্ড খেলার আয়োজন করে।

স/অ