পাটুরিয়া-দৌলতদিয়া: পারাপারের অপেক্ষায় ৪ শতাধিক গাড়ি

সিল্কসিটিনিউজ  ডেস্ক :

দেশের ব্যস্ততম রুট দৌলতদিয়া-পাটুরিয়ায় পারাপারের অপেক্ষায় রয়েছে প্রায় চার শতাধিক যানবাহন।

শনিবার ভোর থেকে ফেরি স্বল্পতার কারণে উভয় ফেরিঘাট এলাকায় যানবাহনের চাপ বৃদ্ধি পেয়েছে। সকাল ৯টা পর্যন্ত পাটুরিয়া ফেরিঘাট এলাকায় চার শতাধিক পণ্যবাহী ট্রাক ও শতাধিক বাস পারের অপেক্ষায় রয়েছে বলে জানান ঘাট কর্তৃপক্ষ।

এদিকে যাত্রীবাহী বাস ও ব্যক্তিগত ছোট গাড়িগুলো অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করার কারণে ভোগান্তিতে পড়তে হচ্ছে পণ্যবাহী ট্রাককে।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের সহকারী মহা-ব্যবস্থাপক জিল্লুর রহমান জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ছোট-বড় মিলে ২০টি ফেরি রয়েছে। এর মধ্যে বড় চারটি ফেরিতে মেরামতের কাজ চলছে। আর বড় একটি ফেরি রয়েছে মাওয়া ঘাট এলাকায়। যে কারণে ফেরি স্বল্পতায় ভোগান্তি বাড়ছে এ রুটে।

সর্বশেষ পাটুরিয়া ফেরিঘাট এলাকার টার্মিনালে নৌরুট পারের অপেক্ষায় রয়েছে ২৫০টির মতো পণ্যবাহী ট্রাক।

এছাড়া ঘাটে যানজট ও ভোগান্তি এড়াতে মহাসড়কের উথুলী পয়েন্টেও দক্ষিণাঞ্চলমুখী আরও প্রায় দেড়শ পণ্যবাহী ট্রাক আটকে রাখা হয়েছে।

মানিকগঞ্জের শিবালয়ের বরংগাইল হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইয়ামিন উদ দৌলা জানান, পাটুরিয়া ফেরিঘাট এলাকার সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ঢাকা-আরিচা মহাসড়কের উথুলী মোড়ে দেড় শতাধিক পণ্যবাহী ট্রাক আটকে রাখা হয়েছে।

ট্রাকগুলো দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলায় যাওয়ার জন্য অপেক্ষা করছে। ফেরিঘাট এলাকার টার্মিনালে চাপ কমে গেলে এখান থেকে কিছু কিছু করে ট্রাক ফেরিঘাট এলাকায় পাঠানো হবে।

পাটুরিয়া ফেরিঘাটে ফেরি মেরামত কারখানার এজিএম স্বদেশ প্রসাদ জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ছোট-বড় মিলে ১৭টি ফেরি চলাচল করছে। এরমধ্যে ৮টি রো-রো (বড়) ফেরি, ৮টি ইউটিলিটি ও একটি কে টাইপ ফেরি রয়েছে।