পাখির বিষ্টায় বিদ্যুৎ বিপর্যয়: দূর্ভোগে রাজশাহীবাসী

নিজস্ব প্রতিবেদক:

মৌসুমী কোন কারণ কিংবা যান্ত্রিক ত্রুটিও নয়, পাখির বিষ্টা জমা হয়ে বিদ্যুৎ বিপর্যয়। আজ শনিবার দুপুর দুইটা থেকে রাত্রি পৌনে আটটা পর্যন্ত বিদ্যুৎ না থাকায় চরম দূর্ভোগে পড়েন নগরবাসী। বৈরী আবহাওয়া এবং বিদ্যুৎ সরবরাহ না থাকায় পুরো রাজশাহী যেন ভুতুরে নগরীতে পরিণত হয়ে যায়। অত:পর সে বিষ্টা পরিস্কার করা হলে সচল হয় বিদ্যুৎ ব্যবস্থা।

শনিবার সকাল থেকেই আকাশ ছিল মেঘাচ্ছন্ন । বেলা গড়ালে গুড়িগুড়ি বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত হতে থাকে। হঠাত এই বৃস্টির দূর্ভোগ না সামলাতেই বাড়তি দূর্ভোগ নেমে আসে জনজীবনে। দুপুরে সারা শহরে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। বিদ্যুৎ না থাকায় জরুরী  কার্যক্রমে বিঘ্ন সৃষ্টি হয়। হঠাৎ এমন অস্বস্তিকর পরিস্থিতিতে ক্ষোভ জন্মে নগর জীবনে। মেঘলা আকাশ আর বিদ্যুৎ বিপর্যয়ের কারণে গোটা রাজশাহী যেন ভূতুরে নগরীতে পরিণত হয়।

সন্ধ্যায় রাজশাহী কাটাখালি পাওয়ার ষ্টেশনে খোঁজ নিয়ে জানা যায়, ট্রান্সফরমারে পাখির বিষ্টা জমে থাকার কারণে সেটি বন্ধ হয়ে যায়। যার কারণে দীর্ঘক্ষণ বিদ্যুৎ সরবরাহ বন্ধ থকে। অত:পর আড়াইঘন্টা পর সে বিষ্টা পরিস্কার করার ফলে পুনরায় সচল করা হয় বিদ্যূৎ সরবরাহ।

কাটাখালি পাওয়া ষ্টেশনের এক কর্মকর্তা জানান, ওই ট্রান্সফরমারের অনেক পাখি বাস করে। দিনের বেলায় পাখি বসে থাকে। তাদের বিষ্টা জমে থাকার কারণে ট্রান্সফরমারটি হঠাৎ করে বিকল হয়ে যায়। বৃষ্টি থাকার কারণে অনেক চেষ্টা করে অবশেষে তা পরিস্কার করে বিদ্যুৎ চালু করা হয়।

স/শ