পাকিস্তানে যাওয়ার তর সইছে না : অ্যারন ফিঞ্চ

সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ২৪ বছর পর পাকিস্তান সফরে যাচ্ছে অস্ট্রেলিয়া দল। আগামী ২৭ ফেব্রুয়ারি তিন ফরম্যাটের সিরিজ খেলতে তারা পাকিস্তানে যাবে। ৪ মার্চ থেকে টেস্ট সিরিজ দিয়ে শুরু হবে দুই দলের লড়াই। গতকাল শুক্রবার এই সফর নিশ্চিত করে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

এমন ঘোষণার পর পাকিস্তানের ক্রিকেটে আনন্দের বন্যা বয়ে গেছে। জঙ্গি আক্রান্ত দেশটিতে অস্ট্রেলিয়ার যাওয়া মানে আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনে পাকিস্তানের আরও একধাপ এগিয়ে যাওয়া।

এদিকে পাকিস্তান সফরে যাওয়ার ব্যাপারে অজি ক্রিকেটারদের মাঝেও আগ্রহ ব্যাপক। প্রকৃতপক্ষে, ক্রিকেটাররা আগ্রহী না হলে এই সফর হতে পারত না। তাই গতকাল ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) প্রধান নির্বাহী নিক হকলি ক্রিকেটারদের ধন্যবাদ দিয়ে বলেছিলেন,’এ সফরের পরিকল্পনায় সহযোগিতা করার জন্য অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স ক্রিকেট অ্যাসোসিয়েশন, খেলোয়াড়, কোচ, সাপোর্ট স্টাফ ও নিরাপত্তা বিশেষজ্ঞদের ধন্যবাদ দিতে চাই। ‘

অস্ট্রলিয়ার রঙ্গিন পোশাকের অধিনায়ক অ্যারন ফিঞ্চের তো তর সইছে না। ‘স্পোর্টসস্টার’কে দেওয়া সাক্ষাতকারে ফিঞ্চ বলেছেন, ‘একজন ক্রিকেটার হিসেবে পাকিস্তান সফরে যেতে আমার তর সইছে না। এটা বিশ্বের একটি অংশ, যেখানে লম্বা সময়ের জন্য আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ ছিল। যদিও পাকিস্তান খুব সমৃদ্ধ ক্রিকেট খেলুড়ে দেশ। ক্রিকেট খেলাটা যাতে বিশ্বের সকল প্রান্তে ছড়িয়ে যায়, এজন্য আমাদের সবকিছু করা উচিত। ‘

১৯৯৮ সালে পাকিস্তানের মাটিতে সর্বশেষ সিরিজ খেলেছিল অস্ট্রেলিয়া। এই সফরে তারা পাকিস্তানের বিপক্ষে তিন টেস্ট, তিন ওয়ানডে এবং একটি টি-টোয়েন্টি খেলবে। ৪ মার্চ থেকে রাওয়ালপিন্ডিতে শুরু হবে প্রথম টেস্ট। ১২ মার্চ থেকে করাচিতে দ্বিতীয় টেস্ট এবং লাহোরে তৃতীয় টেস্ট শুরু হবে ২১ মার্চ। সবগুলোই টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। বিশ্বকাপ সুপার লিগের অংশ হিসেবে তিনটি ওয়ানডে হবে যথাক্রমে ২৯ মার্চ, ৩১ মার্চ এবং ২ এপ্রিল। একমাত্র টি-টোয়েন্টি ম্যাচটি মাঠে গড়াবে ৫ এপ্রিল। রঙ্গিন পোশাকের চারটি ম্যাচই হবে রাওয়ালপিন্ডিতে।

 

সূত্রঃ কালের কণ্ঠ