পাকিস্তানের সাহায্য নিতে অস্বীকৃতি আফগানিস্তানের

সিল্কসিটি নিউজ ডেস্ক :
কিন্তু প্রতিবেশী রাষ্ট্রের এই সহায়তা গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছে আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান সরকার।

শুক্রবার (১৩ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউন। একই তথ্য জানিয়েছে ভয়েস অব আমেরিকা।

এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানে ভূমিকম্প হওয়ার পর দ্রুত সহায়তার প্রস্তাব দিয়েছিলেন পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকার। প্রয়োজনীয় সাহায্যের সঙ্গে উদ্ধার ও ত্রাণ দল পাঠানোর ঘোষণা করেন তিনি। তবে কাবুল ছাড়পত্র দিতে অস্বীকৃতি জানালে চালান এবং উদ্ধারকারীদের আফগানিস্তানে পাঠানো সম্ভব হয়নি।

যদিও উভয়পক্ষ থেকে এ বিষয়ে কোনো আনুষ্ঠানিক বার্তা জানানো হয়নি।

বিশ্লেষকরা বলছেন, সাম্প্রতিক নানা ইস্যুতে পাাকিস্তান ও আফগানিস্তানের সম্পর্কে উত্তেজনা চলছে। তাদের মধ্যে সম্পর্কের টানাপোড়েন অব্যাহত। সেই পরিস্থিতির মধ্যেই ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য পাকিস্তানের কাছ থেকে সাহায্য প্রত্যাখ্যান করেছে আফগান সরকার।

গত শনিবার স্থানীয় সময় সকাল ১১টার দিকে আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের পর পাঁচটি বড় ধরনের আফটারশক হয়। ভূমিকম্পে প্রায় আড়াই হাজার মানুষের প্রাণহানি হয়।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)-এর তথ্য অনুসারে, পশ্চিম আফগানিস্তানে হওয়া ছয়টি ভূমিকম্পের মধ্যে সবচেয়ে বড়টি ছিল ৬.৩ মাত্রার।