পাকিস্তানের জয় উদযাপন করা ছাত্রদের জামিন দিল ভারত

গত বছর আরব আমিরাতে অনুষ্ঠিত আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে ১০ উইকেটে বিশাল ব্যবধানে জয় পায় পাকিস্তান।

গত অক্টোবরে পাকিস্তানের দুর্দান্ত জয়ে উল্লাস করায় গ্রেপ্তার করা হয় ভারতের তিন ছাত্রকে। প্রায় ৫ মাস পর তাদের জামিন দিলেন ভারতীয় আদালত।

ভারতের আগ্রা শহরের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, আরশেদ ইউসুফ, ইনায়েত আলতাফ শেখ ও শওকত আহমেদ গানাই একটি ইঞ্জিনিয়ারিং কলেজে অধ্যয়নরত। তাদের বিরুদ্ধে অভিযোগ ওঠে সোশ্যাল মিডিয়ায় ‘আপত্তিকর সামগ্রী’ পোস্ট করে ‘ভারত বিরোধী‘স্লোগান দেওয়ার।

এই তিন ছাত্র ভারত অধ্যুষিত জম্মু ও কাশ্মীরের বাসিন্দা। মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরে ভারতের বিরুদ্ধে স্লোগান দেওয়া সাধারণ ব্যাপার। কিন্তু পাকিস্তানের সঙ্গে ভারতের পরাজয়ে উল্লাস করায় বিপদে পড়েন তারা।

পাকিস্তানের বিপক্ষে পরাজয়ের পর ভারতের উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঘোষণা দিয়েছিলেন কাউকে পাকিস্তানের বিজয় উদযাপন করতে দেখলে গ্রেপ্তার করা হবে এবং তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হবে। তার সেই ঘোষণার পরই এই তিন ছাত্রকে গ্রেফতার করা হয়।

পুলিশি তদন্তে জানা যায়, ভারত এবং ভারত অধ্যুষিত কাশ্মীরের শত শত সমর্থক পাকিস্তানের বিজয় উদযাপন করেছেন।

 

সূত্রঃ যুগান্তর