বৃহস্পতিবার , ৬ জানুয়ারি ২০২২ | ২৮শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

পাকিস্তানকে তালেবান কমান্ডারের কঠোর সতর্কবার্তা

Paris
জানুয়ারি ৬, ২০২২ ৯:০৬ অপরাহ্ণ

তালেবানের একজন শীর্ষ সামরিক কমান্ডার বলেছেন, তারা পাকিস্তানকে আর সীমান্তে (ডুরান্ড লাইনে) প্রাচীর নির্মাণ করতে দেবেন না।

তালেবান শাসিত আফগানিস্তানের সীমান্ত বাহিনী পূর্ব জোনের প্রধান মৌলভি সানাউল্লাহ সানজিন বলেন, আমরা আর কখনো পাকিস্তানকে সীমান্তে কোনো ধরনের প্রাচীর নির্মাণ করতে দেব না। পূর্বে তারা যা দিয়েছে, দিয়েছে; কিন্তু আমরা তাদেরকে আর এটা করতে দেব না, সীমান্তে আর কোনো প্রাচীর হবে না।

আফগানিস্তানের স্থানীয় জনপ্রিয় গণমাধ্যম তোলো নিউজের খবরে বলা হয়েছে, সীমান্তে প্রাচীর দেওয়া নিয়ে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশির মন্তব্যের প্রতিক্রিয়ায় তালেবান কমান্ডার গণমাধ্যমের কাছে এই প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

গত মঙ্গলবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, ইসলামাবাদ সীমান্তে প্রাচীর দেওয়ার কার্যক্রম চলমান রাখবে। তালেবানের সঙ্গে বিষয়টি কূটনৈতিকভাবে সমাধান করা হবে।

তোলো নিউজের খবরে বল হয়েছে, পাকিস্তানকে সীমান্তে প্রাচীর দেওয়া ঠেকাতে আফগানিস্তানের নতুন শাসক তালেবানের সীমান্ত বাহিনী ইতোমধ্যে ৩০টি চৌকি স্থাপন করেছে।

এদিকে আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বালখি বলেছেন, ইসলামিক আমিরাত বোঝাপড়া, আলোচনা এবং সুপ্রতিবেশীসুলভ আচরণের মাধ্যমের সমস্যা সমাধানে বিশ্বাসী।

ডুরান্ড লাইনের উভয় পাশের বাসিন্দারা পাক বাহিনীর সীমান্তে প্রাচীর দেওয়ার কার্যক্রমে অসন্তুষ্টি প্রকাশ করেছেন। সীমান্তে প্রাচীর দেওয়ার কারণে দুই পাশে অবস্থিত বাসিন্দারা ভিন্ন পাশের আত্মীয় কিংবা সমগোত্রীয় লোকজনের সঙ্গে যোগাযোগ কিংবা দেখা করতে পারছেন না।

তালেবানের কমান্ডার সানাউল্লাহ সানজিন বলেছেন, পাক বাহিনী কুনার প্রদেশ লক্ষ্য করে দীর্ঘ দিন যাবত আক্রমণ করছে। এখন থেকে আফগানিস্তানও একই রকম আক্রমণ করবে। এ সময় তালেবানের এই কমান্ডার বলেন, কিছু দিন আগে পাকিস্তান সীমান্তে কামানের গোলা নিক্ষেপ করেছে, জবাবে আমরাও ৩২টি গোলা নিক্ষেপ করেছি।

আফগানিস্তানের পূর্বের শাসক আশরাফ গনি সরকার ক্ষমতায় থাকার সময়ও প্রাচীর দেওয়া নিয়ে পাকিস্তানের সঙ্গে আফগান বাহিনীর সংঘর্ষের ঘটনা ঘটেছে। কিন্তু তারপরও ইসলামাবাদ সীমান্তে প্রাচীর নির্মাণ থামায়নি।

 

সূত্রঃ যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক