পাওয়ার প্লেতে মুনিমকে হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৫৩

সিল্কসিটি নিউজ ডেস্ক:

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয়টিতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। যেখানে জিম্বাবুয়ের দেওয়া ১৩৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করে সফরকারীরা। তবে ওপেনার মুনিম শাহরিয়ারকে হারিয়েছে বাংলাদেশ।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৬ ওভার শেষে এক উইকেট হারিয়ে ৫৩ রান করেছে বাংলাদেশ।

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৪.৩ ওভারে উদ্বোধনী জুটিতে ৩৭ রান তোলে বাংলাদেশ। ব্যক্তিগত ৭ রানে রিচার্ড এনগারাভার বলে আউট হন ওপেনার মুনিম শাহরিয়ার।

এর আগে স্পিনার মোসাদ্দেক হোসেন সৈকতের ঘূর্ণিতে প্রথমে ব্যাট করা জিম্বাবুয়ে নির্ধারিত ২০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ১৩৫ রান করতে পেরেছে। রোববার হারারে স্পোর্টস ক্লাবে ম্যাচটি বাংলাদেশ সময় বিকেল ৫টায় মাঠে গড়ায়। যেখানে টস হেরে ফিল্ডিং পায় বাংলাদেশ।

মোসাদ্দেক হোসেন জিম্বাবুয়ের টপঅর্ডারের ৫ উইকেট একাই তুলে নেন।জিম্বাবুয়ে ইনিংসের প্রথম ওভারেই বাংলাদেশ স্পিনার মোসাদ্দেক জোড়া আঘাত করেন। ইনিংসের প্রথম বলেই তিনি ওপেনার রেগিস চাকাভাকে শূন্য রানে নুরুল হাসানের স্টাম্পিংয়ে বিদায় করেন। পরে ওভারের শেষ বলে মেহেদী হাসানের ক্যাচে ৪ রানে থাকা ওয়েসলি মাধেভেরেকে আউট করেন।

নিজের পরের ওভারে ফের উইকেটের দেখা পান মোসাদ্দেক। এবার আরেক ওপেনার ক্রেইগ আরভিনকে স্লিপে থাকা লিটন দাসের ক্যাচে পরিণত করেন। তৃতীয় ওভারে এসে আবার উইকেট শিকার এই স্পিনারের। এবার ব্যক্তিগত ৮ রানে থাকা শন উইলিয়ামসকে নিজেই ক্যাচ ধরে মাঠ ছাড়া করান।

প্রতি ওভারেই চমক দেখানো মোসাদ্দেক নিজের শেষ ওভারেও উইকেটের দেখা পান। মিল্টন শাম্বা তার বল তুলে মারতে গেলে বাউন্ডারির কাছে থাকা হাসান মাহমুদ দারুণ এক ক্যাচ ধরেন। নিজের টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথমবারে ৫ উইকেট দখল করলেন এই ডানহাতি পার্টটাইম স্পিনার। এর আগে ১৯ ম্যাচে মাত্র ৭ উইকেট পাওয়া এই স্পিনার এবার এক ম্যাচেই ৫ উইকেট পেলেন।

সতীর্থদের আসা-যাওয়ার মিছিলে একাই লড়ে যান জিম্বাবুয়ে ব্যাটার সিকান্দার রাজা। মোস্তাফিজুর রহমানের বলে আউট হওয়ার আগে তিনি ৫৩ বলে ৪টি চার ও দুটি ছক্কায় ৬২ রান করেন। তার সঙ্গে জুটি গড়ে দলকে মোটামুটি সংগ্রহ এনে দেওয়া রায়ার্ন বার্ল ৩১ বলে ৩২ করে হাসান মাহমুদের বলে বোল্ড হন।

সিরিজ সমতা ফেরার লক্ষ্যে এ ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ। প্রথম ম্যাচে সফরকারীরা বোলারদের ব্যর্থতার পর লড়াই করেও জয় পায়নি। বাংলাদেশ এ ম্যাচে দুটি পরিবর্তন করেছে। স্পিনার নাসুম আহমেদ ও পেসার তাসকিন আহমেদকে বসানো হয়েছে। তাদের বদলে অলরাউন্ডার মেহেদী হাসান ও পেসার হাসান মাহমুদ দলে এসেছেন।

বাংলাদেশ একাদশ : লিটন দাস, মুনিম শাহরিয়ার, আনামুল হক, নাজমুল হোসেন, মোসাদ্দেক হোসেন, আফিফ হোসেন, নুরুল হাসান (অধিনায়ক ও উইকেটরক্ষক), মেহেদী হাসান, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান, শরীফুল ইসলাম।

জিম্বাবুয়ে একাদশ : রেগিস চাকাভা (উইকেটরক্ষক), ক্রেইগ আরভিন (অধিনায়ক), ওয়েসলি মাধেভেরে, শন উইলিয়ামস, সিকান্দার রাজা, রায়ান বার্ল, মিল্টন শাম্বা, লুক জংওয়ে, ওয়েলিংটন মাসাকাদজা, রিচার্ড এনগারভা, তানাকা চিভাঙ্গা।

সূত্র: আমাদের সময়