পরিবার-পরিজন ছেড়ে করোনা রোগীদের সেবায় ৩ ভাই

পরিবার-পরিজন ছেড়ে করোনা আক্রান্ত রোগীদের সেবায় স্বেচ্ছায় এগিয়ে এসেছেন চট্টগ্রামের তিন ভাই। তারা হলেন- মোস্তফা নুর বিপ্লব (৩০), সাজিদ কবির সাজি (২২) ও স্বাধীন (২২)।

তারা গত ২১ এপ্রিল থেকে যোগ দিয়েছেন চট্টগ্রামের ফৌজদারহাটে নির্মিত দেশের প্রথম ফিল্ড হাসপাতালে।

সেখানে পরিবার-পরিজন ছেড়ে আরও বেশ কয়েকজন স্বেচ্ছাসেবীর সঙ্গে থেকে কাজ করছেন তিন সহোদর।

তারা এই ফিল্ড হাসপাতালে করোনা রোগীদের গোসল, কাপড় ধোয়া, বাথরুম পরিচ্ছন্ন রাখার মতো কাজ করে যাচ্ছেন।

নগরীর আগ্রাবাদে বসবাস এই তিন ভাই করোনী রোগীদের সেবা ছাড়াও সমাজের পিছিয়ে পড়াদের নিয়ে নানা সচেতনতামূলক কাজে যুক্ত আছেন।

সাজিদ কবির সাজি পড়াশোনা করছেন চীনের ন্যানচাং বিশ্ববিদ্যালয়ে অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিংয়ে। দেশে ফিরেছেন গত ৩০ জানুয়ারির ৩০ তারিখ।

আসার পর থেকে বন্ধুদের সঙ্গে নিয়ে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে বিতরণ করেছেন দরিদ্র মানুষের মধ্যে। চালিয়েছেন সচেতনতামূলক ক্যাম্পেইন।

সাজিদ বলেন, করোনা রোগীদের সমাজে যেভাবে দেখা হচ্ছে সেটি খুবই দুঃখজনক। বাস্তবতা হলো আমরা করোনা আক্রান্তদের এভাবে অবহেলা করে নিজেরা কখনো নিরাপদ থাকতে পারব না।

তিনি বলেন, বিশ্বজুড়ে নার্স, চিকিৎসকের ঘাটতি আছে।

তরুণরা যদি স্বেচ্ছাসেবক হিসেবে এগিয়ে আসে তাহলে করোনা সংকট মোকাবেলায় সাহস বাড়ে। সম্মিলিত প্রচেষ্টা ছাড়া এ সংকট থেকে আমরা বের হতে পারব না। তাই আমরা এগিয়ে এসেছি।

তিন ভাইয়ের আরেকজন নুর মোস্তফা বিপ্লব বলেন, ঝুঁকি আছে জেনেও আমরা স্বেচ্ছায় করোনা রোগীদের সেবায় আত্মনিয়োগ করেছি। বাকি স্বেচ্ছাসেবকদের সঙ্গে মিলে আমরা করোনা রোগীদের স্বস্তি দে‌ওয়ার চেষ্টা করছি। যতদিন জীবন আছে, ততদিন মানুষের জন্য কাজ করে যাবো।

চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের পরিচালক ডা. বিদ্যুৎ বড়ুয়া জানান, ১৮ জন স্বেচ্ছাসেবী তিন শিফটে করোনা রোগীদের সেবায় কাজ করে যাচ্ছেন। সূত্র: দেশ রুপান্তর