পদ্মা সেতু প্রকল্পে ঘুষ গ্রহণ : দুই সার্ভেয়ারকে অব্যাহতি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

পদ্মা সেতু প্রকল্পে অধিগ্রহণকরা জমিতে ক্ষতিপূরণের অর্থ বেশি পাইয়ে দিতে ক্ষতিগ্রস্তদের কাছ থেকে ঘুষ নেওয়ার সত্যতা না পাওয়ায় অভিযোগ থেকে অব্যাহতি পেয়েছেন মাদারীপুর ভূমি অফিসের দুই সার্ভেয়ার।

 

অভিযোগের সত্যতা না পাওয়ায় অভিযোগ থেকে সম্প্রতি অব্যাহতি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদক সচিব আবু মো. মোস্তফা কামালের সই করা চিঠির সূত্রে রাইজিংবিডিকে দুদকের ঊর্ধ্বতন এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

 

অভিযোগের স্মারক নং- দুদক/অনু: ও তদন্ত-১/ অনু:-২২৪/মাদারীপুর/২০১৪।

 

অভিযোগ থেকে অব্যাহতিপ্রাপ্ত কর্মকর্তারা হলেন- মাদারীপুর জেলা প্রশাসক কার্যালয়ের সার্ভেয়ার (এস এ শাখা) মহিউদ্দিন আহম্মেদ ও মাদারীপুর উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার ফিরোজ আলম।

 

অভিযোগের বিষয়ে দুদক সূত্রে জানা যায়, পদ্মা সেতু প্রকল্পের জন্য অধিগ্রহণকরা জমির ক্ষতিপূরণের টাকা বেশি দেওয়ার আশ্বাস দেওয়া এবং ভূমি হুকুম দখল কর্মকর্তার সই জাল করে নোটিশ দিয়ে ক্ষতিগ্রস্তদের কাছ থেকে ঘুষ নিয়েছিলেন বলেও অভিযোগ করা হয় ওই দুই কর্মকর্তাসহ একটি চক্রের নামে। ২০১৪ সালে দুদকে দায়ের করা এমন অভিযোগ অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়।

 

এরপর দুদকের ফরিদপুর সমন্বিত জেলা কার্যালয়ের উপসহকারী পরিচালক প্রবীর কুমার দাসকে অনুসন্ধান কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়। কিন্তু দুই বছরের অনুসন্ধানেও অভিযোগের সত্যতা না পাওয়ায় অভিযোগটি নথিভুক্তির (অভিযোগ থেকে অব্যহতি) মাধ্যমে নিষ্পত্তি করার সিদ্ধান্ত নেয় কমিশন। এ ছাড়া তাদের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ ছিল। যা থেকেও অব্যাহতি দেওয়া হয়েছে।

 

সূত্র: রাইজিংবিডি