পদপ্রত্যাশীদের দৌড়ঝাঁপ সিন্ডিকেট শঙ্কা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির শীর্ষপদ পেতে দৌড়ঝাঁপ শুরু করেছেন নেতারা। বিএনপির নীতিনির্ধারকসহ ছাত্রদলের নতুন কমিটি গঠনের সঙ্গে জড়িত সাবেক ছাত্রনেতাদের কাছে যাচ্ছেন পদপ্রত্যাশীরা।

বিগত দিনে আন্দোলন-সংগ্রামে নিজের অংশগ্রহণ ও ভূমিকার প্রমাণ তুলে ধরছেন। তবে এবারও কমিটি গঠন নিয়ে ‘সিন্ডিকেট’ আতঙ্কে আছেন ত্যাগী ও যোগ্য নেতারা। তাদের প্রত্যাশা, দীর্ঘদিন পর এবার নির্বাচনের মাধ্যমে কমিটি হচ্ছে। তাই নতুন কমিটি সিন্ডিকেটমুক্ত হবে।

নির্বাচন পরিচালনা কমিটির প্রধান বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন বলেন, ১৫ জুলাই সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নির্বাচন হবে। সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত বিরতিহীন ভোট হবে। বুধবার চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ হয়েছে। বৃহস্পতিবার (আজ) থেকে দু’দিন বিএনপির নয়াপল্টন কার্যালয় থেকে মনোনয়নপত্র বিতরণ করা হবে। নির্বাচন পরিচালনা কমিটির সদস্য বিএনপির প্রচার সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানী বলেন, নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়েই ভোট হতে পারে। স্থান এখনও ঠিক হয়নি।

রোববার তফসিল ঘোষণা করা হয়। শনি ও রোববার সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র গ্রহণ, ১, ২ ও ৩ জুলাই বাছাই, ৪ জুলাই খসড়া প্রার্থী তালিকা প্রকাশ, ৫ জুলাই প্রার্থী সম্পর্কে আপত্তি গ্রহণ, ৬ জুলাই আপত্তি নিষ্পত্তি এবং ৭ জুলাই চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। ১৩ জুলাই রাত ১২টা থেকে প্রচার শুরু। সূত্র জানায়, তফসিল ঘোষণার পর থেকেই শুরু হয়েছে পদপ্রত্যাশীদের দৌড়ঝাঁপ। রয়েছে ‘সিন্ডিকেট’ ভীতিও। বিগত দিনে ছাত্রদলের নিয়ন্ত্রক হিসেবে পরিচিতদের আশীর্বাদপুষ্ট নেতাদের নিয়ে শঙ্কিত অনেক ত্যাগী ও যোগ্যরা। তারা বলছেন, সিন্ডিকেট বলয়ভুক্ত নেতাদের নেতৃত্বে আনার জন্য এরই মধ্যে কার্যক্রম শুরু হয়েছে। সারা দেশের কাউন্সিলরদের মধ্যে প্রভাব বিস্তারের চেষ্টা করা হচ্ছে। সিন্ডিকেটের অনেকে সরাসরি, অনেকে ভিন্ন মাধ্যমে তাদের বলয়ভুক্ত নেতার পক্ষে থাকার জন্য কাউন্সিলরদের ফোন করছেন। তাদের এ কার্যক্রমে আশাহত অন্যরা। পদপ্রত্যাশীদের মধ্যে দেখা দিয়েছে নানা শঙ্কা।

তবে নির্বাচন পরিচালনা কমিটির একাধিক সদস্য  বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ছাত্রদলের কমিটি নিয়ে নিজে কাজ করছেন। তিনি প্রার্থীদের জীবনবৃত্তান্ত সংগ্রহ করেছেন, খোঁজখবর রাখছেন। তাই কাউন্সিল কেন্দ্র করে ‘সিন্ডিকেটের’ সুযোগ নেই।

পদপ্রত্যাশী যারা : সভাপতি ও সাধারণ সম্পাদক পদে সম্ভাব্য প্রার্থীদের মধ্যে আছেন কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সাংগঠনিক সম্পাদক আসাদুল আলম টিটু, বৃত্তি ও ছাত্রকল্যাণবিষয়ক সম্পাদক কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, স্কুলবিষয়ক সম্পাদক আরাফাত বিল্লাহ, সহ-অর্থবিষয়ক সম্পাদক আশরাফুল আলম ফকির লিঙ্কন, সহ-তথ্যবিষয়ক সম্পাদক সম্পাদক মামুন খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সভাপতি আল মেহেদী তালুকদার, সিনিয়র সহ-সভাপতি তানভীর রেজা রুবেল, সহ-সভাপতি আমিনুর রহমান আমিন, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হাফিজুর রহমান, যুগ্ম সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল, ইকবাল হোসেন শ্যামল ও রিজভী আহমেদ। এর মধ্যে কর্মীবান্ধব সাংগঠনিক নেতা হিসেবে পরিচিত আসাদুল আলম টিটুর গ্রহণযোগ্যতা সর্বত্র। আন্দোলন-সংগ্রামে ভূমিকা রাখায় তাকে নিয়ে আশাবাদী তার অনুসারীরা।

তিনি  জানান, এ মুহূর্তে সংগঠনকে আন্দোলন-সংগ্রামের উপযোগী করে গড়ে তোলার বিষয়টিকে প্রাধান্য দিচ্ছি। নেতৃত্বে আসতে পারলে প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানে ক্যাম্পাসকেন্দ্রিক ও আন্দোলনমুখী ছাত্রদল প্রস্তুত করাকেই বেশি প্রাধান্য দেব। কাজী রওনকুল ইসলাম শ্রাবণ দলের প্রতিটি কর্মসূচিতে সক্রিয় ভূমিকা রাখলেও ভাগ্য বিড়ম্বনায় প্রতিবারই নেতৃত্বের প্রতিযোগিতায় পিছিয়ে পড়েন। তিনি জানান, ছাত্রদলকে আধুনিকায়ন ও সাংগঠনিকভাবে শক্ত ভিত্তিতে নিয়ে আসার অনেক সুযোগ রয়েছে। সে কাজটা করতে চাই।

সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করতে চাইছেন সংগঠনের সাবেক সহ-তথ্যবিষয়ক সম্পাদক মামুন খান। আন্দোলন-সংগ্রামে সক্রিয় ভূমিকা ছিল কারানির্যাতিত এ নেতার। সরব ভূমিকায় থাকা আমিনুর রহমান আমিনও সাধারণ সম্পাদক প্রার্থী। কর্মীবান্ধব সাইফ মাহমুদ জুয়েলও সাধারণ সম্পাদক পদে নির্বাচন করবেন। ‘স্লোগান মাস্টার’ হিসেবে পরিচিত এই নেতাকে নেতৃত্বের প্রতিযোগিতায় এগিয়ে রাখছেন অনেকে। তিনি যুগান্তরকে বলেন, গ্রুপ রাজনীতি থেকে জাতীয়তাবাদ ও জিয়া পরিবারের রাজনীতিকে প্রাধান্য দিয়ে কাজ করতে চাই। দলের এই সংকটকালে ছাত্রদলের অনেক ভূমিকা থাকার প্রয়োজন।

নয়াপল্টনে আজ ফের অবস্থান কর্মসূচি সদ্য সাবেক নেতাদের : বয়সের সীমা না রেখে ধারাবাহিক কমিটির দাবিতে আজ ফের অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন ছাত্রদলের বিলুপ্ত কমিটির নেতারা। বেলা ১১টা থেকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করবেন তারা। ছাত্রদলের সাবেক সহসভাপতি ইখতিয়ার রহমান কবির যুগান্তরকে বলেন, আমাদের দাবি পূরণে এখন পর্যন্ত কোনো অগ্রগতি নেই। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি, বৃহস্পতিবারও (আজ) শান্তিপূর্ণভাবে দলীয় কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করব। ৩ জুন ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত ঘোষণা করে বিএনপি। এর প্রতিবাদে ১১ জুন থেকে বিএনপি কার্যালয়ের সামনে আন্দোলনে নামেন ছাত্রদলের সাবেক কমিটির নেতারা।