পত্রিকা-টিভির মালিকদের ঋণের খবর নিতে বললেন প্রধানমন্ত্রী

সিল্কসিটিনিউজ ডেস্ক:

কোন পত্রিকা ও টিভির মালিক কত টাকা ব্যাংক থেকে ঋণ নিয়েছেন, সেই খবর নিতে গণমাধ্যমকর্মীদের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ আহ্বান জানান।

আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ২৩ হাজার কোটি টাকা থেকে খেলাপি ঋণ বেড়ে ১ লাখ ১০ হাজার কোটি টাকায় উঠেছে। এটি কেন বাড়ছে জানতে চাইলে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী পাল্টা প্রশ্ন করে বলেন, আপনারা (সাংবাদিক) একটি খবর নিয়ে দেখবেন কোন পত্রিকা ও টিভির মালিক কত টাকা ব্যাংক থেকে ঋণ নিয়েছেন।

‘আর সে ঋণগুলো পরিশোধ করেছে কি না। খেলাপি হয়েছেন কি না। ব্যাংকগুলো থেকে এ তথ্য বের করেন। এর হিসাব বের করতে পারলে আমাকে আর প্রশ্নের জবাব দেয়া লাগবে না।’

এক্ষেত্রে প্রকৃত ঋণের হিসাবটি দেখা হলে খেলাপির পরিমাণ তত বড় দেখা যাবে না। এর পেছনে নিশ্চয় অন্য কোনো ইন্টারেস্ট আছে, যে কারণে চক্র বৃদ্ধি সুদসহ খেলাপির হিসাব করা হয়। এটি দুর্বলতা আমাদের। এ ব্যাপারে ধীরে ধীরে ব্যবস্থা নেয়া হবে, বলেন তিনি।
প্রধানমন্ত্রী আরও বলেন, আমরা আগেই বলেছি খেলাপিদের একটি সুযোগ দেব ঋণ শোধ করার জন্য। একই সঙ্গে পত্রিকার মালিক ও টিভির মালিকরা কে কত টাকা ঋণ নিয়েছে এরও একটি হিসাব নেয়া হবে। তাদের সেই টাকা শোধ দিয়েই যেন তাদের পত্রিকায় এ ব্যাপারে লেখেন, এটি আমার অনুরোধ থাকবে।
সূত্র: যুগান্তর