‘নেতৃত্বভার সাকিবের কাঁধেই থাকবে’

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ইংল্যান্ড বিশ্বকাপের পর বিশ্রাম জনিত কারণে শ্রীলংকা সফরে যাননি সাকিব আল হাসান। ওই সফরে গেলে হয়তো ওয়ানডে দলের ভার সাকিবের কাঁধেই পড়ত। টেস্ট এবং টি-২০ দলের নেতৃত্ব ভার সাকিবের ওপর আগে থেকেই আছে। তবে শ্রীলংকা সফরের পরে সাকিব জানান, তিনি নেতৃত্ব চান না। বরং নিজের খেলায় মন দিতে চান। নেতৃত্ব নিতে তরুণদের এগিয়ে আসার কথাও বলেন তিনি।

ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে আবার বাজে ক্রিকেট খেলে হেরেছে সাকিব আল হাসানরা। নেতৃত্বের প্রশ্নটা ম্যাচ শেষে তাই তার দিকে ধেয়ে যাওয়া নিশ্চিত ছিল। ওই প্রশ্নেও সাকিবের সোজা উত্তর। তিনি নেতৃত্ব চাননা। দলের অধিনায়ক তার কাঁধে না থাকলে তার জন্য ভালো হয় বলে উল্লেখ করেন তিনি। আর অধিনায়ক থাকতে হলে বোর্ডের সঙ্গে অনেক কিছু নিয়েই তার আলোচনা করা আছে বলে জানান।

বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তিনি অবসর নিলে টেস্ট, টি-২০ ক্রিকেটের পাশাপাশি সাকিবকে ওয়ানডে দলেরও নেতৃত্ব নিতে হবে। তবে সাকিবের টেস্ট ক্রিকেট চালিয়ে যাওয়ার আগ্রহ কম বলে জানান বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন। আফগানিস্তানের বিপক্ষে হার সাকিবের নেতৃত্ব দিতে না চাওয়ার কারণ নয়।

বিসিবি সভাপতি মনে করছেন, আফগানদের কাছে হারের কারণে সাকিব আবেগ থেকে ওই কথা বলেছে। বুধবার সাংবাদিকদের পাপন বলেন, ‘বাংলাদেশ দলে সাকিব, তামিম, মুশফিক ও মাহমুদুল্লাহর মতো ক্রিকেটার আছে। তাদের ভালো ক্রিকেট খেলে যে কোন দলকে হারানোর সামর্থ্য আছে বলে আমি মনে করি।’ তাদের ওপর তাই ভরসা আছে বলে উল্লেখ করেন বোর্ড সভাপতি।

আফগানিস্তানের বিপক্ষে ভালো না খেলায় সাকিব আবেগ তাড়িত হয়ে নেতৃত্ব না দেওয়ার কথা বলেছেন বলে মনে করেন পাপন। সাকিব ছাড়া বাংলাদেশ দলকে এই মুহূর্তে নেতৃত্ব দেওয়ার কেউ নেই বলে জানান তিনি। তাই সাকিবের কাঁধেই বাংলাদেশ দলের নেতৃত্বভার থাকার বিষয়টি নিশ্চিত করেন তিনি। এই দলটা দেখভালের দায়িত্ব সাকিবের বলে জানান পাপন।