নওগাঁ

নিয়ামতপুরে সংখ্যালঘু শিশু-নারী নির্যাতনের প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক:

নওগাঁর নিয়ামতপুরে সংখ্যালঘু শিশু ও নারী নির্যাতনের প্রতিবাদে র‌্যালী, মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৩ মার্চ) নাগরিক সমাজ সংগঠনের উদ্যোগে এ কর্মসূচির আয়োজন করা হয়।

প্রান্তিক জনগোষ্ঠীর মানবাধিকার প্রতিষ্ঠা ও নারীর ক্ষমতায়ন, যৌন নির্যাতন ও বাল্য বিয়ে প্রতিরোধ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে র‌্যালি-মানববন্ধন-আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

বিগত কয়েক মাসের তথ্য অনুযায়ী শিশু ও নারী নির্যাতন এবং বাল্য বিয়ের হার তুলনামূলকভাবে বৃদ্ধি পেয়েছে। তাই উপজেলা নাগরিক সমাজ সংগঠন সংখ্যালঘু শিশু ও নারী নির্যানের প্রতিবাদে “প্রান্তিক জনগোষ্ঠীর ক্ষমতায়নের জন্য সামাজিক অংশীদারিত্বের উন্নয়ন বৃদ্ধি” প্রকল্পের আওতায় উপজেলা নাগরিক সমাজ সংগঠন এর সভাপতি ও সাধারন সম্পাদক জাতিয় আদিবাসী পরিষদ, নিয়ামতপুর উপজেলা জনাব অজিত মুন্ডা এবং নিয়ামতপুর আদিবাসী সমন্বয় পরিষদের সভাপতি ও উপজেলা নাগরিক সমাজ সংগঠন-এর সাধারণ সম্পাদক বিশবমণি টপ্প, জেলা আদিবাসী নেতা মধু সরদার ও ভাবিচা ইউনিয়ন জাতিয় আদিবাসী পরিষদের সভাপতি যতিন সরেন উপস্থিত থেকে র‌্যালি ও মানবন্ধন-এর নেতৃত্ব দেন।

র‌্যালিটি নিয়ামতপুর শহরের মূল রাস্তাসমূহ প্রদিক্ষণ করে উপজেলা পরিষদের সম্মুখে মানববন্ধন শেষে ডাসকো ফাউন্ডেশনের প্রকল্প অফিসে আলোচনায় সভায় নিয়ামতপুর উপজেলার সংখালঘু শিশু ও নারী নির্যাতন এবং শিশু ধর্ষনের চিত্র তুলে ধরেন।  কর্মসূচিতে আদিবাসীদের সাথে মুসলমান ও হিন্দু সম্প্রদায়ের লোক অংশগ্রহণ করেন। আলোচকগণ সংখ্যালঘু শিশু নির্যাতন, ধর্ষণ ও নারী প্রতি সহিংসতা বন্ধে সবাইকে এক সাথে কাজ করার আহ্বান জানান এবং প্রশাসনের হস্তক্ষেপে দোষী ব্যক্তির শাস্তি কামনা করেন।

জি/আর