শুক্রবার , ৫ জুলাই ২০২৪ | ২৪শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

নিষিদ্ধ হয়েও খেলবেন বেলিংহ্যাম, তুর্কি তারকার জন্য ভিন্ন নিয়ম কেন

Paris
জুলাই ৫, ২০২৪ ৯:০৩ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক :
শুরু থেকেই জমজমাট লড়াই উপহার দিয়ে আসছে জার্মানিতে চলমান ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। গ্রুপপর্ব ও শেষ ষোলো পেরিয়ে কোয়ার্টার ফাইনালের আগে সেই রোমাঞ্চ আরও বেড়েছে। টিকে থাকা দলগুলোর এখনকার লড়াই আরও গুরুত্বপূর্ণ, হারলেই ছিটকে যেতে হবে ইউরো থেকে। এমন অবস্থায় বিতর্কিত আচরণের জন্য নিষিদ্ধ হয়েছেন ইংল্যান্ডের জুড বেলিংহ্যাম ও তুরস্কের মেরিহ দেমিরাল। কিন্তু দুজনের শাস্তি বাস্তবায়নে দু’ধরনের নিয়ম দেখা যাচ্ছে।

কী কারণে এই দুই তারকা নিষিদ্ধ হয়েছেন সেটি জেনে নেওয়া যাক আগে। আগের ম্যাচে অশালীন অঙ্গভঙ্গির কারণে ইংলিশ অ্যাটাকিং মিডফিল্ডার বেলিংহ্যামকে এক ম্যাচে নিষেধাজ্ঞার পাশাপাশি ৩০ হাজার ইউরো জরিমানা করা হয়েছে। অন্যদিকে, হাতের আঙুলে বিশেষ একটি প্রতীক দেখিয়ে উদযাপন করে দুই ম্যাচ নিষিদ্ধ হয়েছেন তুর্কি ডিফেন্ডার মেরিহ দেমিরাল। তবে আলোচনা উঠেছে আরেকটি বিষয় নিয়ে। সেটি হচ্ছে– বেলিংহ্যামের শাস্তি এখনই প্রয়োগ করা না হলেও, দেমিরালের শাস্তি চলতি ইউরোতেই বাস্তবায়ন হবে। যা অন্যায্য বলে দাবি তুলেছেন অনেকে।

বলে রাখা ভালো, স্লোভাকিয়ার বিপক্ষে গোল করার পর স্লোভাক বেঞ্চের দিকে তাকিয়ে অশালীন অঙ্গভঙ্গি করতে দেখা যায় বেলিংহ্যামকে। ম্যাচ শেষে এমন কাণ্ডে বেশ সমালোচনার মুখেও পড়েন এই মিডফিল্ডার। এরপর যখন উয়েফা তদন্ত করার ঘোষণা দেয়, তখন নিজের বন্ধুদের উদ্দেশে মজা করে এমনটা করেছেন বলেও মন্তব্য করেন বেলিংহ্যাম। তবে তাকে বড়সড় শাস্তি পেতেই হলো। যদিও সেটি এখনই প্রয়োগ ঘটছে না। ফলে সুইজারল্যান্ডের বিপক্ষে আগামীকাল (শনিবার) কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের হয়ে খেলতে পারবেন এই রিয়াল মাদ্রিদ তারকা।

অন্যদিকে, শেষ ষোলোয় অস্ট্রিয়াকে ২-১ গোলে হারানোর ম্যাচে তুরস্কের হয়ে দুটি গোলই করেন দেমিরাল। ম্যাচের ৫৯তম মিনিটে দ্বিতীয় গোলটি করার পর উদযাপনের সময় দুই হাত দিয়ে একটি প্রতীক তৈরি করতে দেখা যায় তাকে। যা তুরস্কের উগ্র-জাতীয়তাবাদী সংগঠনের সঙ্গে সম্পর্কিত। যারা ‘গ্রে উলভস’ নামে বেশি পরিচিত। উয়েফার চোখে এটি শাস্তিযোগ্য আচরণ। কিন্তু তুরস্কের সরকার দেমিরালের ওই অঙ্গভঙ্গিকে দেশপ্রেমের একটি স্বাভাবিক অভিব্যক্তি হিসেবে সমর্থন দিয়েছে। সে কারণে দেমিরালের শাস্তি তুলে নিতে উয়েফার প্রতি আহ্বান জানিয়েছেন তুরস্কের ভাইস প্রেসিডেন্ট সেভদেত ইলমাজ।

দেমিরালের দেখানো প্রতীকটি ছিল রাজনৈতিক বার্তা। ফ্রান্স ও অস্ট্রিয়াতে ‘গ্রে উলভস’ সংগঠন নিষিদ্ধ আর ইউরোপীয় ইউনিয়ন একে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে। ফলে এই আচরণকে ‘অনুপযুক্ত’ বলে উল্লেখ করেছে উয়েফা। দেমিরালের শাস্তি ঘোষণার বিবৃতিতে ইউরোপীয় ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি বলেছে, আচরণের সাধারণ নীতিমালা মেনে চলতে ব্যর্থ হওয়া, শালীন আচরণের মৌলিক নিয়ম লঙ্ঘন এবং ফুটবলের দুর্নাম করার জন্য দেমিরালকে শাস্তি দেওয়া হয়েছে।

ইউরোতে এবার বেশ দুর্দান্ত খেলছে তুরস্ক। কিন্তু কোয়ার্টার-ফাইনালের লড়াইয়ে নামার আগে তারা এবার বড় ধাক্কাই খেলো। একে তো দলের তারকা ডিফেন্ডার দেমিরাল নেই, তার ওপর সামনে তাদের প্রতিপক্ষ নেদারল্যান্ডস। আগামী শনিবার (৬ জুলাই) দিবাগত রাত ১টায় বার্লিনে দুই দল সেমিফাইনালে মুখোমুখি হবে।

সর্বশেষ - খেলা