নির্যাতনের কাহিনী নিয়ে শাহারিয়ার চয়ন’র স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ডাম্ব’

নিজস্ব প্রতিবেদক:
গ্রামীণ এক কিশোরী যে লেখাপড়া করে সমাজে প্রতিষ্ঠিত হতে চায়। কিশোরীর স্বপ্ন বাস্তবায়ন করতে চান তার বাবাও।
একসময় কিশোরীর বাবা তাকে শহরের পরিচিত এক আত্মীয়ের বাড়িতে নিয়ে যান। শহরে বসবাস করে সে যেন সেখানে উন্নত শিক্ষা অর্জন করতে পারে। কিশোরীটি তার বাবার সেই আত্নীয়ের বাড়িতে থাকা শুরু করে। কিন্তু কিশোরীর সে স্বপ্ন  ভঙ্গ হয়।
শহরের সে বাড়িতে কিশোরীটি প্রতিনিয়ত নিপীড়িত নির্যাতিত হতে থাকে। একসময় কিশোরীকে সেই আত্মীয় রাতের অন্ধকারে ধর্ষণ করে। কিশোরীটি তার সাথে ঘটে যাওয়া ঘটনা ও  নির্যাতনের বিষয়টি কারো কাছেই প্রকাশ করতে পারে না। তবে বিষয়টি জানতে পারেন সেই বাড়ির এক নারী। কিন্তু তিনিও নিরুপায় হয়ে চুপচাপ থেকে যান। এভাবেই পর্যায়ক্রমে এগিয়ে চলতে থাকে ঘটনা। 
এমনই এক নির্যাতনের হৃদয়স্পর্শী একটি ঘটনা নিয়ে রাজশাহীর তরুণ চলচ্চিত্র নির্মাতা শাহারিয়ার চয়ন নিয়ে এসেছেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ডাম্ব’ (বোবা)’। চলচ্চিত্রটির চিত্রনাট্য, চিত্রগ্রহণ ও পরিচালনা করেছেন তিনি নিজেই।
চলচ্চিত্রটির মূখ্য চরিত্রে অভিনয় করেছেন সাবেরা ইয়াসমিন সিমা, নুরুল আমিন মধু, শান্ত, আতিকুর রহমান প্রমুখ। মোসা: নাঈমা আখতারের প্রযোজনায় চলচ্চিত্রটি পরিবেশন করছে ড্রিম মেকিং প্রোডাকশন।
চলচ্চিত্রটির নির্মাতা শাহারিয়ার চয়ন চলচ্চিত্রটির সম্পর্কে বলতে গিয়ে বলেন, ‘দীর্ঘদিন ধরে বিভিন্ন ধাচের চলচ্চিত্র নির্মাণ করছি। সবসময় ব্যাতিক্রম ধর্মী কিছু চিন্তা-ভাবনা থাকে। এবার সমাজকে সচেতনতার জন্য  শিশু নির্যাতনের কাহিনী নিয়ে এ চলচ্চিত্রটি নির্মাণ করেছি।।
স/অ