নির্বাচন কমিশন জোকারদের কমিশন, এই কমিশনকে কেউ মানে না: মিনু

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীর ঐতিহাসিক মাদরাসা মাঠে জাতীয় ঐক্যফ্রন্টের বিভাগীয় মহাসমাবেশ আগামীকাল শুক্রবার (৯ নভেম্বর) অনুষ্ঠিত হবে। এ সমাবেশ সফল করতে আজ বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় নগরীর মালোপাড়াস্থ বিএনপি কার্যালয়ে জাতীয় ঐক্যফ্রন্টের নেতৃবৃন্দ সংবাদ সম্মেলন করেছেন। সম্মেলনে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার অন্যতম উপদেষ্টা ও জাতীয় ঐক্যফ্রন্টের রাজশাহী জোনের সমন্বয়ক মিজানুর রহমান মিনু চলমান বিষয়ে সাংবাদিকদের সামনে তুলে ধরেন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মিনু বলেন, বর্তমান নির্বাচন কমিশন জোকারদের কমিশন। এই কমিশনের উপর মানুষের কোনো আস্থা নেই। সরকারের আজ্ঞাবহ এই কমিশন কোনো দিন সুষ্ঠু নির্বাচন করতে পারবে না। তিনি আরো বলেন, তফশিল ঘোষণা করলেই নির্বাচন হবে এমন আশা করা সরকারের ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্ন দেখা। নির্বাচন কমিশন যদি জাতীয় ঐক্য ফ্রন্টের দাবি না মানে তাহলে এই সমাবেশ থেকেই কঠোর আন্দোলনের ঘোষণা দেওয়া হবে। এই আন্দোলনের মাধ্যমে বেগম জিয়ার মুক্তি, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে সরকারকে বাধ্য করা হবে। এই আন্দোলনের জন্য সরকারকেই দায়ভার বহন করতে হবে বলে জানান মিনু।

তিনি বলেন, সরকার ও পুলিশ বিভাগের কিছু অতি উৎসাহী কর্মকর্তা অসৌজন্যমূলক আচরণ করছে। তারা প্রচার মাইকের সাথে থাকা পোস্টার, ব্যানার খুলে নিচ্ছে। বিশেষ করে নগরীর কাশিয়াডাঙ্গা এলাকায় এই ধরনের ঘটনা বেশী ঘটছে। এছাড়াও বাহিরের জেলাগুলো থেকে যেন নেতাকর্মীরা না আসেত পারে সেজন্য রাজশাহী থেকে এবং রাজশাহীগামী সকল রুটের বাস বন্ধ করে দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, নেতাকর্মীদের গ্রেফতার ও বাড়িতে গিয়ে ভয়ভীতি প্রদর্শন অব্যাহত রেখেছে পুলিশ। জনগণ হচ্ছে সকল ক্ষমতার উৎস। যতই সরকার গ্রেফতার, বাস বন্ধ এবং ভয়ভীতি দেখান না কেন শুক্রবারের মহাসমাবেশ রাজশাহীর সর্ববৃহৎ সমাবেশে পরিণত হবে। মাদ্রাসা মাঠ জনসমুদ্রে পরিণত হবে।

মিনু বলেন, গতকাল বুধবার বিকেল ৪টায় আরএমপি কমিশনার নগরীর গণকপাড়া মোড়ে সমাবেশের অনুমতি দিয়েছিলেন। কিন্তু জনদুর্ভোগের বিষয় নিয়ে পুনরায় কমিশনারকে বললে ১২টি শর্ত জুড়ে দিয়ে সমাবেশ করার অনুমতি প্রদান করেন।

মিনু আরো বলেন, সমাবেশের মাত্র ১৪ ঘণ্টা আগে ১২টি শর্তে সমাবেশ করার লিখিত অনুমতি পাওয়া গেছে। চট্টগ্রাম, সিলেট ও ঢাকাতেও জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশকে কেন্দ্র করে এমন করা হয়। তারপরও এই সমাবেশ সফল হবে এবং এখান থেকেই সুষ্ঠু নির্বাচনের গণআন্দোলন শুরু হবে। সমাবেশে কামাল হোসেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মাহমুদুর রহমান মান্না, আ. স. ম আব্দুর রব, কর্ণেল অলি আহমেদ, আন্দালিব রহমান পার্থ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়সহ সিনিয়র নেতা এবং জাতীয় ঐক্যফ্রন্টের সকল নেতা যোগ দেবেন।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বিএনপি’র কেন্দ্রীয় কমিটির রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক এ্যাডভোকেট শাহীন শওকত, মহানগর বিএনপির সভাপতি ও সাবেক সিটি মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল, সাধারণ সম্পাদক এ্যাডেভোকেট শফিকুল হক মিলন, সাবেক এমপি ও জেএসডি’র সিনিয়র সহ-সভাপতি এম.এ গোফরান, জাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য মুন্সি মনির, ্আহম্মেদ বাহার, রাজশাহী জেলা জেএসডি’র সাধারণ সম্পাদক মারুফ আহম্মেদ ও মহানগর জেএসডি’র সাধারণ সম্পাদক শফিকুর রহমান।

অন্যদের মধ্যে রাজপাড়া থানা বিএনপি’র সভাপতি শওকত আলী, মতিহার থানা বিএনপি’র সভাপতি আনসার আলী, শাহ্ মখদুম থানা বিএনপি’র সভাপতি মনিরুজ্জামান শরীফ, মহানগর যুবদলের সভাপতি আবুল কালাম আজাদ সুইট, মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি জাকির হাসেন রিমন ও মাহনগর যুবদলের সভাপতি মাহফুজুর রহমান রিটনসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

স/শা